কুকুর পেল গ্রাজ্যুয়েশন সম্মাননা!


সাহেব-বাজার ডেস্ক : কুকুর পোষা প্রাণী হিসেবে বেশ পরিচিত। তবে কুকুরের গ্র্যাজুয়েশনের সম্মাননা! এটা শুনে সবাই একটু অবাকই হয়েছেন। সম্প্রতি ব্যতিক্রমী এমন আয়োজন হয়েছে মেক্সিকোতে। দুর্যোগের সময় পোষা কুকুরগুলোকে উদ্ধার কাজের প্রশিক্ষণ শেষে দেওয়া হয় এ সম্মাননা। দুর্যোগ প্রবণ দেশটিতে এমন পদক্ষেপ প্রাণহানি এড়াতে সহায়তা করবে বলে প্রত্যাশা কর্তৃপক্ষের।

ফ্রান্স২৪’র এক প্রতিবেদনে বলা হয়, মাথায় হ্যাট, গলায় স্কার্ফ দিয়ে গ্রাজুয়েশনের সনদ গ্রহণের জন্য প্রস্তুত করা হয় পোষ্য কুকুরগুলোকে। মালিকদেরও আগ্রহের কমতি ছিল না।

মূলত উদ্ধার কাজে স্বভাবগত দক্ষতা বাড়াতে পোষ্য কুকুরগুলোকে দেওয়া হয় প্রশিক্ষণ। আর কর্মশালা শেষে দেওয়া হয়েছে এ সম্মাননা। ভবন ধস এবং ভূমিকম্পের মতো দুর্যোগে পরিবারের সদস্যদের উদ্ধারে সহায়তা করার নানা কৌশলে দক্ষ করে তোলা হয় এ কুকুরগুলোকে।

ভৌগলিক অবস্থানের কারণে এমনিতেই ভূমিকম্প প্রবণ মেক্সিকো। প্রায়ই শক্তিশালী ভূকম্পনে কেঁপে ওঠে দেশটি। তাই ভয়াবহ পরিস্থিতি মোকাবিলা এবং প্রয়োজনে পরিবারের সদস্যদের সহায়তা করতে পোষ্যদের উদ্ধার কাজে প্রশিক্ষিত করে তুলতেই এমন ব্যতিক্রমী উদ্যোগ নেওয়া হয়।

দুই মাসের দীর্ঘ প্রশিক্ষণ শেষে কুকুরগুলোকে নানান কাজের জন্য দক্ষ করে তোলা হয়েছে। টানেলের ভেতর দিয়ে চলাচল, দূরের রাস্তা পাড়ি দেওয়া এমনকি দুর্যোগকালীন বিপদগ্রস্ত পরিবারের সদস্যদের উদ্ধারে সহযোগিতা করতে সক্ষম তারা।

রিস্ক প্রিভেনশন প্রধান রবার্ট জেনিস বলেন, প্রথমত প্রশিক্ষণকালে কুকুরগুলোকে যতটা সম্ভব শান্ত রাখতে হবে। যতটা সম্ভব ওদেরকে কম সহযোগিতা করতে হবে। এতে করে কুকুরটি ভালো মতো কাজ আয়ত্ত করতে পারবে। এমনকি ভবন ধস হলেও কেবল ঘ্রাণ শুকেই আপনাকে বের করে আনতে পারে। এবারই প্রথম ত্রিশটি প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরকে গ্রাজুয়েট হিসেবে সম্মাননা দেওয়া হয়েছে।

 

এসবি/এমই