কাক ফিরে পেতে বিজ্ঞপ্তি

  • 1
    Share

সাহেব-বাজার ডেস্ক : পাখিদের মধ্যে কাকের সঙ্গে একটু আলাদা সম্পর্ক রয়েছে মানুষের। কাকের ওপর অনেকে বিরক্তি প্রকাশ করলেও মনের একটা অংশে পাখিটির জন্য ভালোবাসাও লক্ষ্য করা যায়। সম্প্রতি টেক্সাসের ডালাসে এমন ঘটনা ঘটেছে, যা তুলে ধরেছে কাকের প্রতি মানুষের ভালোবাসার গল্প। যদিও অনেকেই চোখ কপালে তুলে বলছেন- কাকের জন্য এত কাণ্ড!

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের চিড়িয়াখানা থেকে একটি কাক উড়ে যায়। গত ৬ ফেব্রুয়ারি সকালে একটি ট্রেনিং সেশনে অংশ নেওয়ার সময় সেটি উড়ে যায়। সেই কাক ফিরে পেতে চিড়িয়াখানা কর্তৃপক্ষ চেষ্টার কোনো কমতি রাখছে না। তারা পত্রিকার পাতায় নিখোঁজ সংবাদও ছেপেছে।

কিন্তু একটি কাক উড়ে যাওয়ায় এত দুশ্চিন্তা কেন? কারণ আর দশটি সাধারণ কাকের মতো এটি নয়। এই কাকটি মানুষের মতো দর্শনার্থীদের ‘হাই’, ‘হিয়া’, ‘হাই অনিক্স’ প্রভৃতি শব্দ বলে আনন্দ দিতে পারত। তাকে আরও প্রশিক্ষণ দেওয়ার জন্যই সেদিন খাঁচা থেকে বের করা হয়েছিল।

এ ছাড়া কাকটির আরও একটি বৈশিষ্ট্য হলো এটি অন্য কাকের মতো পুরোটাই কালো নয়, তার বুকের অংশ সাদা রঙের।

মাইক্রোব্লগিং সাইট টুইটারে ডালাস চিড়িয়াখানা কর্তৃপক্ষ এক টুইটে লিখেছে, ‘আমরা অ্যানিমাল অ্যাম্বাসেডর টিমের অনিক্স নামের একটি কাক খুঁজে পেতে আপনাদের সাহায্য প্রার্থনা করছি। সে আমাদের মুক্তভাবে ওড়ার একটি প্রশিক্ষণে অংশ নেওয়ার সময় উড়ে যায়।’

অপর এক টুইটে বলা হয়েছে, ‘দয়া করে শুধু তার ওপর নজরই রাখবেন না, আমাদের লোকেশন জানান, যেন দ্রুত তাকে নিরাপদভাবে তার বাসায় ফিরিয়ে আনতে পারি।’

 

এসবি/এমই


  • 1
    Share