কর্মঘণ্টার বাইরে কর্মীর সঙ্গে যোগাযোগ করলে জরিমানা দিতে হবে বসকে

  • 1
    Share

সাহেব-বাজার ডেস্ক : কর্মঘণ্টার বাইরে কর্মীর সঙ্গে বস যোগাযোগ করলে জরিমানা করার আইনগত একটি বড় পদক্ষেপ নিয়েছে পর্তুগাল সরকার। দেশটির সরকার এমন একটি আইন পাস করেছে, যেখানে নির্ধারিত কর্মঘণ্টার বাইরে কর্মীর সঙ্গে কোম্পানি বা বসের কর্মসংক্রান্ত যোগাযোগকে অবৈধ ঘোষণা করা হয়েছে।

খবরে বলা হয়, পর্তুগালের ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টি জানিয়েছে, গত শুক্রবার দেশটির পার্লামেন্ট নতুন এই শ্রম আইন অনুমোদন দেয়। নতুন আইনে বলা হয়েছে, কর্মঘণ্টা শুরুর আগে ও কর্মঘণ্টা শেষ হওয়ার পর কোম্পানি বা বস যদি কর্মীর সঙ্গে কর্মসংক্রান্ত বিষয়ে যোগাযোগ করেন, তাহলে বড়সড় জরিমানার মুখে পড়তে পারেন। এই যোগাযোগের মধ্যে থাকতে পারে কর্মীকে কল করা, ই-মেইল করা বা টেক্সট করা।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বিভিন্ন কোম্পানি ও এর কর্মকর্তারা তাদের কর্মীদের চাপের মধ্যে রাখেন। তারা কর্মসময় শেষ হওয়ার পরও কর্মসংক্রান্ত বিষয়ে কর্মীদের কল বা মেসেজ দিয়ে থাকেন। তারা কর্মীদের কর্মঘণ্টার বাইরে কাজ দেন, যা কর্মীদের ওপর চাপ সৃষ্টি করে। বিষয়টি কর্মীদের শারীরিক ও মানসিক অবস্থাকেও প্রভাবিত করে। নতুন আইনটি কর্মীদের মানসিক স্বাস্থ্যের পাশাপাশি ব্যক্তিগত জীবনের উন্নতিতে ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

এসবি/এআইআর


  • 1
    Share