করোনাকালে সব ভুলে বসে আছেন!

  • 4
    Shares

সাহেব-বাজার ডেস্ক : মাস্ক পরি বলে ত্বকের যত্ন নেওয়া হয় না। বাইরের পানিতে জীবাণু থাকতে পারে, এই ভয়ে সারাদিন বাইরে থাকলেও একফোঁটা পানিও পান করেন না অনেকে। এই করোনায় আমাদের নিয়মিত জীবন-যাপনের অনেক কিছুই বদলে গেছে। কিন্তু সুস্থ ও সুন্দর থাকতে মানতেই হবে কিছু বিষয়।

জানেন তো, আমাদের শরীরের ৭০ শতাংশ পানি। তাই শরীরের পি এইচ ভারসাম্য বজায় রাখতে নিয়মিত পানি পান করতে হবে। এতে শরীর সুস্থ ও হাইড্রেটেড থাকবে, ত্বকও শুকিয়ে যাবে না। মহামারি করোনার এই সময়ে সুস্থ থাকতে ঠিকমতো ডায়েট মেনে খাবার খান। কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট সব যেন আপনার শরীরে ঠিকভাবে ঢোকে।

প্রতিদিন অন্তত আধাঘণ্টা ব্যায়াম করতে হবে। নিয়মিত ব্যায়াম করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, শরীর সুস্থ থাকে। আর ঘামের সঙ্গে শরীরের টক্সিন বেরিয়ে যায়, ফলে ত্বকও ভালো থাকে।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বাইরে থেকে এসে আগে মুখ পরিষ্কার করতে পরিমাণমতো পানিতে এক টেবিল চামচ মুলতানি মাটি ভালো করে মিশিয়ে মুখে মেখে ৩০ মিনিট রেখে দিন। ধুয়ে নিলেই এবার উজ্জ্বল সুন্দর ত্বক আপনার অপেক্ষায়। তবে সপ্তাহে দু’দিনের বেশি ব্যবহার করবেন না এটি, তাহলে আবার স্কিন ড্রাই হয়ে যেতে পারে।

মাসে একবার অন্তত মেনিকিওর করে নিন। নখের ওপর হলুদ দাগ বা ছোপ কিন্তু এর থেকে উঠে যাবে আর নখ সুন্দর ঝকঝকে হবে। হাতও থাকবে কোমল ও উজ্জ্বল।

মেনিকিওর করার মতো পেডিকিওরও কিন্তু করতে হবে মাসে একবার। পা আমাদের সারাদিনে সবচেয়ে বেশি ক্লান্ত হওয়া অঙ্গ, সবচেয়ে অবহেলিতও বটে। পায়ের, পায়ের নখের যত্ন কিন্তু তাই নিতেই হবে।

এই গরমে মাস্ক পরে থাকতে মুখ ঘেমে যায়। কিন্তু ঘাম বসতে দেওয়া যাবে না। একটি টিস্যু দিয়ে মুখ মুছে নিন। আর মাঝে মাঝে মুখ ধুয়ে নিন। বাইরে যাওয়ার সময়ে অবশ্যই সানগ্লাস ব্যবহার করুন। গরমে হালকা রঙের সুতির পোশাক পরুন।

প্রতিদিন মুখ পরিষ্কার করার জন্য নিম দেওয়া ফেস ওয়াশ ব্যবহার করুন। এতে তেলতেলে ভাব কমবে, ব্রণ হওয়া কমবে। ত্বকও থাকবে জীবাণুমুক্ত। রাতে শুতে যাওয়ার আগে ময়েশ্চারাইজার মুখে হাতে মেখে নিন আর ঠোঁটে ক্রিম দিন অল্প, ঠোঁট নরম থাকবে। এইটুকুতেই ত্বক সারাদিনের ক্লান্তি থেকে মুক্তি পাবে।

এসবি/জেআর


  • 4
    Shares