কম ঘুমের কারণে হতে পারে যেসব রোগ

  • 15
    Shares

সাহেব-বাজার ডেস্ক : ঘুমের সমস্যা থাকলে ভয়ংকর প্রভাব পড়তে পারে শরীরে। হৃদরোগ থেকে স্মৃতিভ্রংশ, ঘুমের ঘাটতির প্রভাব হতে পারে মারাত্মক। সাধারণত বয়সজনিত কারণে স্মৃতিভ্রংশের সমস্যা দেখা দিতে পারে। কিন্তু আপনার যদি দীর্ঘদিন একটানা কম ঘুমের সমস্যা থাকে, তাহলে আপনার মধ্যেও স্মৃতিভ্রংশের সমস্যা দেখা দিতে পারে।

অনিদ্রা বা ঘুম না হওয়া কিংবা কাজের চাপে পর্যাপ্ত ঘুমের অভাব শুধু শারীরিক নয়, প্রভাব ফেলে মানসিক স্বাস্থ্যেও। ঘুম না হলে সারাদিন ক্লান্ত থাকে শরীর। ফলে কোনও কাজই আপনি সুষ্ঠভাবে করে উঠতে পারেন না।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, কম ঘুমের ফলে শরীরে অতিরিক্ত ওজন বৃদ্ধির সমস্যা দেখা দেয়। টানা অনেকদিন যদি আপনার পর্যাপ্ত ঘুম না হয়, তাহলে অবসাদ গ্রাস করতে পারে।

ত্বকের বিভিন্ন সমস্যাও দেখা দেয় কম ঘুমের প্রভাবে। হার্ট অ্যাটাক, স্ট্রোকজাতীয় হৃদরোগের প্রকোপের সম্ভাবনা থাকে ঘুম কম হলে। শরীর এবং মস্তিষ্ককে ক্লান্ত হয়ে যায় সঠিক ঘুম না হলে। এর ফলে পড়াশোনায় মন দেওয়ার ক্ষেত্রেও প্রভাব পড়ে।

একটানা কম ঘুমের ফলে মাথায় যন্ত্রণার সমস্যা দেখা দিতে পারে। কোনোরকম সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আমাদের মস্তিষ্ক সচল থাকা জরুরি। কিন্তু কম ঘুম আমাদের মস্তিষ্ককে ক্রমশ অসচল করে দেয়। এর ফলে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও তার প্রভাব পড়ে।

 

এসবি/এমই


  • 15
    Shares