এবার দুইদিনেই আফগানিস্তানকে হারাল জিম্বাবুয়ে

  • 2
    Shares

সাহেব-বাজার ডেস্ক : ঘরের মাঠে ইংল্যান্ডকে সিরিজের তৃতীয় টেস্টে দুইদিনেই হারায় ভারত। ঘটায় ৫০ বছর পরে দুইদিনেই টেস্ট শেষ হওয়ার ঘটনা। ওই ঘটনা তাজা থাকতেই দুবাইয়ে আফগানিস্তানকে সিরিজের প্রথম টেস্টে দুইদিনে হারানের নজির গড়ল জিম্বাবুয়ে। দুই ইনিংসে পেস আক্রমণে আফগানদের ধসিয়ে দিয়ে তুলে নিল ১০ উইকেটের বিশাল জয়।

মঙ্গলবার শেখ আবু জায়েদ স্টেডিয়ামে শুরু হওয়া টেস্টে প্রথম ইনিংসে মাত্র ১৩১ রানে আফগানিস্তানকে অলআউট করে দেয় জিম্বাবুয়ে। দুবাইয়ের খটখটে স্পিন সহায়ক উইকেটে আফগানদের আট উইকেট তুলে নেন জিম্বাবুয়ের পেসাররা। জবাব দিতে নেমে জিম্বাবুয়ে প্রথম ইনিংস থেকে তোলে ২৫০ রান।

জিম্বাবুয়ে অধিনায়ক শন উইলিয়ামস ১০৫ রানের ইনিংস খেলে দলকে প্রথম ইনিংস থেকে এনে দেন ১১৯ রানের লিড। দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ানোর আশা করলেও রশিদ খানহীন আফগানিস্তান তা পারেনি। অলআউট হয়ে যায় ১৩৫ রানে। দ্বিতীয় ইনিংসে আফগানদের হয়ে ৭৬ রানের ইনিংস খেলেন ওপেনার ইব্রাহিম জাদরান।

তিনি এক পাশ থেকে লড়াই চালিয়ে গেলেও অন্যরা তাকে সঙ্গ দিতে পারেননি। দ্বিতীয় ইনিংসেও জিম্বাবুয়ের পেসাররা নেন আট উইকেট। প্রথম ইনিংসে চার উইকেট নেওয়া মুজারাবানি দ্বিতীয় ইনিংসে নেন দুই উইকেট। এনওয়াইসি দুই ইনিংসেই নেন তিনটি করে উইকেট। অন্য পেসার ডোনাল্ড ট্রিপানো প্রথম ইনিংসে একটি উইকেট পেলেও দ্বিতীয় ইনিংসে তুলে নেন তিনটি উইকেট।

দুই ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে পড়া আফগানিস্তান জয়ের জন্য জিম্বাবুয়েকে ১৬ রানের লক্ষ্য দেয়। কোন উইকেট না হারিয়েই লক্ষ্যে পৌছে যায় সর্বশেষ টেস্টে বাংলাদেশের বিপক্ষে বিধ্বস্ত হওয়া জিম্বাবুয়ে। তুলে নেয় নিজেদের টেস্ট ইতিহাসে প্রথমবার দশ উইকেটের জয়। আফগানিস্তানকে বুঝিয়ে দেয় সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেট এবং লাল বলের ক্রিকেট এক নয়।

এসবি/এআইআর


  • 2
    Shares