এক সপ্তাহ ধরে মৃত্যু বেশি তিন বিভাগে


সাহেব-বাজার ডেস্ক : মাঝে কয়েক দিন পরিস্থিতি কিছুটা স্বস্তির দিকে থাকলেও সম্প্রতি আবার দেশে বাড়তে শুরু করেছে করোনায় শনাক্ত ও মৃত্যু। বিশেষ করে সীমান্তবর্তী এলাকাগুলোতে বাড়ছে করোনার প্রকোপ। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, গত এক সপ্তাহে দেশে করোনায় তিন বিভাগে মৃত্যু বেড়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের এক সপ্তাহের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, রাজশাহী, খুলনা ও চট্টগ্রাম বিভাগে করোনায় মৃত্যু বেড়েছে। এই তিন বিভাগের মধ্যে বুধবার চট্টগ্রাম জেলা ও নোয়াখালীতে বেশি শনাক্ত হয়েছে। রাজশাহী জেলা ও নওগাঁয়ে শনাক্ত বেশি। খুলনা জেলা, যশোর ও সাতক্ষীরায় এই বিভাগের মধ্যে বেশি শনাক্ত হয়েছে করোনা।

গত বছরের মার্চে দেশে প্রথম করোনা শনাক্ত হয়। এরপর কয়েক মাস ধরে শনাক্ত ও মৃত্যুর ঊর্ধ্বগতি থাকার পর তা আস্তে আস্তে কমে আসে। তবে গত মার্চের শেষ দিকে আবার করোনা পরিস্থিতি খারাপ হতে শুরু করে। বিশেষজ্ঞরা এটাকে করোনার দ্বিতীয় ঢেউ হিসেবে আখ্যায়িত করেছেন।

করোনার সংক্রমণ ঠেকাতে বিধিনিষেধ জারি থাকলেও বর্তমানে সবকিছু স্বাভাবিকভাবে চলছে। তবে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট ধরা পড়ায় সীমান্তবর্তী কয়েকটি জেলায় লকডাউন দেয়া হয়েছে। যদিও তা কতটুকু বাস্তবায়ন হচ্ছে তা নিয়ে রয়েছে প্রশ্ন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, গত এক সপ্তাহে রাজশাহী বিভাগে ৫১ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। চট্টগ্রাম বিভাগে ৫৬ জন, খুলনা বিভাগে ৩৮ জন, রংপুর বিভাগে ২২ জন, সিলেট বিভাগে ১৬ জন এবং ময়নমসিংহ বিভাগে নয়জন মারা গেছেন। সবচেয়ে কম মারা গেছে বরিশাল বিভাগে। এখানে এক সপ্তাহে তিনজন মারা গেছেন করোনায়।

গত বৃহস্পতিবার (৩ জুন) থেকে বুধবার (৯ জুন) পর্যন্ত মৃত্যুর তথ্য বিশ্লেষণে দেখা গেছে, চট্টগ্রামে বৃহস্পতি ও শুক্রবারে ছয়জন করে, শনিবারে আটজন, রবিবারে ১২ জন, সোমবার ১১ জন, মঙ্গলবার সাতজন ও বুধবার ছয়জন মারা গেছেন।

একই সময়ে রাজশাহী বিভাগে বৃহস্পতিবার আটজন, শুক্র ও শনিবার পাঁচজন করে, রবিবারে ছয়জন, সোমবার দুজন, মঙ্গলবার ১১ জন ও বুধবার নয়জন মারা গেছেন।

অন্যদিকে এই সময়ে খুলনা বিভাগে বৃহস্পতিবার তিনজন, শুক্র ও শনিবার পাঁচজন করে, রবিবার ছয়জন, সোমবার তিনজন, মঙ্গলবার ছযজন ও বুধবার ১০ জন করোনায় মারা গেছেন।

নারী-পুরুষের মৃত্যুর চিত্র

গত এক সপ্তাহে করোনায় মারা গেছেন ৯৬ জন নারী। আর পুরুষ মারা গেছেন ১৫৯ জন।

তথ্য অনুযায়ী, গত বৃহস্পতিবার করোনা মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ২১ জন পুরুষ, নয়জন ছিলেন নারী। শুক্রবারে ২০ জন পুরুষ ও ১৪ জন নারী। শনিবার ৩০ জন পুরুষ ও ১৩ জন নারী। রবিবার ২৫ জন পুরুষ ও ১৩ জন নারী, সোমবার ১৯ জন পুরুষ এবং ১১ জন নারী। মঙ্গলবার ২৭ জন পুরুষ এবং ১৭ জন নারী। বুধবারে সারাদেশে ১৭ জন পুরুষ ও ১৯ জন নারী মারা গেছেন করোনায়।

এসবি/এআইআর