এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার ‘ফেইসবুক ডাউন’


সাহেব-বাজার ডেস্ক : কয়েক ঘণ্টার জন্য আবারও বিপত্তিতে পড়েছিল ফেইসবুক ব্যবহারকারীরা। বিষয়টি স্বীকার করে কর্তৃপক্ষ জানায়, কনফিগারেশন পরিবর্তনজনিত ঝামেলার কারণে তাদের সেবা নিতে এসে সমস্যায় পড়েন ব্যবহারকারীরা।

বার্তা সংস্থা এএফপিকে শুক্রবার ফেইসবুকের এক মুখপাত্র বলেন, সর্বশেষ কয়েক ঘণ্টা মধ্যে যারা আমাদের সেবায় প্রবেশ করতে পারেননি তাদের কাছে আন্তরিক ক্ষমা চাইছি।

তিনি বলেন, আমরা সমস্যাটি সমাধান করেছি। সবকিছুর এখন স্বাভাবিক অবস্থায় ফিরে আসা উচিত।

ওয়েবসাইটের সমস্যা নিয়ে কাজ করছে এমন সাইট ডাউনডিটেক্টর জানায়, ফেইসবুকের পাশাপাশি ইনস্টাগ্রাম, মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপে প্রবেশ করতে পারছিলেন না ব্যবহারকারীরা।

এর আগে সোমবার ব্যাকবোন রাউটারের কনফিগারেশনে পরিবর্তনজনিত জটিলতায় কয়েক ঘণ্টা ফেইসবুক মালিকানাধীন সেবাগুলো বন্ধ ছিল। শুক্রবার নতুন করে বিভ্রাট দেখা দিয়ে অন্যান্য সামাজিক মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেন অনেকে।

তবে ফেইসবুক বলছে, সোমবারের বিভ্রাটের সঙ্গে শুক্রবারের ঘটনাটির কোনো সম্পর্ক নেই।

বিশেষজ্ঞরা বলেছেন, ফেইসবুকের প্রযুক্তিগত অবকাঠামো অস্বাভাবিকভাবে তার নিজস্ব সিস্টেমের উপর নির্ভরশীল।

তবে এ বিভ্রাট অস্বাভাবিক নয় বলে উল্লেখ করছেন তারা। ওয়েবসাইট টুলটেস্টারের মতে, যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের গত এক বছরে ইনস্টাগ্রাম আশিবারের বেশি এমন অভিজ্ঞতা হয়েছে।

ফেইসবুকের পরিষেবাগুলো বিশ্বব্যাপী অনেক ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ। বিশেষ করে অনেক সাইটে লগইনের জন্য সোশ্যাল সাইটটি ব্যবহার করা হয়।

এ ধরনের বিভ্রাটের ফেইসবুকের ক্ষতি কম নয়। সোমবারের ঘটনায় ক্ষতি ৬ বিলিয়ন ডলারের মতো।

 

এসবি/এমই