একাত্তর ফিরে এলো একুশে


সাহেব-বাজার ডেস্ক : ‘…তোমার কর্ণফুলি আর আমার শিলাবতী/তোমার পায়রা আর আমার পিয়ালী/এক জল এক ঢেউ এক ধারা/একই শীতল অতল অবগাহন, শুভদায়িনী শান্তি।’

১৯৭১ ও ২০২১ সাল। মাঝে অর্ধশতক বছরের ব্যবধান। কিন্তু একই দিনে দুটি বছরেরই শুরু। সপ্তাহ, মাসও হুবহু। ৫০ বছর ব্যবধানে একাত্তর আর একুশের দুটি বর্ষপঞ্জিকার এমন অদ্ভূত মিল দেখে অচিন্ত্যকুমার সেনগুপ্তের ‘পুব-পশ্চিম’ কবিতার এসব পঙতি মনে পড়তে পারে। কারণ এও যেন সেই একই জল, একই ঢেউ, একই ধারা। বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতোমধ্যেই ভাইরাল হয়ে গেছে।

অতীতের কোনো কিছু একই রূপে ফিরে আসার মতো বিচিত্র ঘটনা মানুষের মনকে আন্দোলিত করে। তাও আবার একাত্তরের ফিরে আসা! সেটিও এমন একটি সময়ে যখন স্বাধীনতার ৫০ বছরের দ্বারপ্রান্তে বাংলাদেশ। আবেগের ঘরে বিশেষভাবে দাগ কাটাই স্বাভাবিক। এ যেন সেই চেতনারই ফিরে আসা। ২০২১ সালে স্বাধীনতা অর্জনের সুবর্ণ জয়ন্তী উদযাপন হবে ২৬ মার্চ বৃহস্পতিবার।

৫০ বছর আগে, ১৯৭১ সালের এ দিনেই, এমন এক বৃহস্পতিবারেই ডাক এসেছিল স্বাধীনতার। নতুন প্রজন্মের হৃদয়ে এ যেন জাগিয়ে দিতে চাইছে পুরনো সেই চেতনার বুদ্বুদ। আর যারা পঞ্চাশ পেরিয়েছেন, তাদের তো কথাই নেই।

অংক কষে দেখা গেছে, ১৯৭১ ও ২০২১ সালের দিনপঞ্জিকার মধ্যে দিনের পার্থক্য ৫০ গুণ ৩৬৫ যোগ ১২টি লিপইয়ারের ১২দিন = ১৮২৬২ দিন। অর্থাৎ ১৮ হাজার ২৬২ দিন পর শুক্রবার দিয়ে শুরু হবে ১ জানুয়ারি।

 

এসবি/এমই