একাত্তরের নির্মমতার সাক্ষী মার্কিন সাংবাদিক গ্যালোওয়ে আর নেই


সাহেব-বাজার ডেস্ক: একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনীর নির্মমতার সাক্ষী সাংবাদিক, লেখক ও বাংলাদেশের বন্ধু জোসেফ গ্যালোওয়ে আর নেই। ১৮ আগস্ট নর্থ ক্যারোলিনার কনকর্ড সিটির একটি হাসপাতালে মারা গেছেন তিনি। তার বয়স হয়েছিল ৭৯ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই পুত্র এবং এক কন্যা রেখে গেছেন। বীর মুক্তিযোদ্ধা ডা. জিয়াউদ্দিন আহমেদ মৃত্যুর এ সংবাদ নিশ্চিত করেছেন।

ডা. জিয়া উল্লেখ করেন, রনাঙ্গনের এই সাংবাদিকের মৃত্যুতে নর্থ ক্যারলিনায় বসবাসরত প্রবাসীরাও মর্মাহত। কারণ, একাত্তরে বাঙালির বীরত্বপূর্ণ ভূমিকার কারণে সেখানকার প্রবাসীদের সাথেও তার সখ্যতা গড়ে উঠেছিল। করোনা মহামারির সময়ে বাংলাদেশকে টিকা প্রদানের জন্যে এই সাংবাদিক এবং তার চিকিৎসক স্ত্রী ড. গ্র্যাস গ্যালোওয়ে বাইডেন প্রশাসনে অনুরোধ জানিয়েছেন। তারা মার্কিন প্রতিরক্ষা মন্ত্রীকেও অনুরোধ করেন টিকার জন্যে।

তার মৃত্যু সংবাদে গভীর শোক প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ এবং সেক্রেটারি বীর মুক্তিযোদ্ধা রেজাউল বারি, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা ড. খন্দকার মনসুর, সেক্রেটারি আব্দুল কাদের মিয়া এবং কমিউনিকেশন্স ডাইরেক্টর বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার। অপর এক বিবৃতিতে বীর মুক্তিযোদ্ধা ডা. জিয়াউদ্দিন আহমেদ গভীর শোক প্রকাশ করে অভিন্ন ভাষায় বলেছেন, ‘বাংলাদেশ তার এক বিশ্বস্ত বন্ধুকে হারালো।’

এসবি/জেআর