একটি ইউড্রেনে নিরসন হলো ৭০ একর ফসলি ক্ষেতের জলাবদ্ধতা

  • 163
    Shares

এইচ এম শাহনেওয়াজ, পুঠিয়া থেকে 

একটি ইউড্রেনের অভাবে একযুগ থেকে দীর্ঘ জলাবদ্ধতায় ডুবে থাকে ভাটার বিলের প্রায় ৭০ একর ফসলি জমি। স্থানীয় চাষিরা তাদের ফসল রক্ষায় একটি ইউড্রেনের জন্য বছরের পর বছর থেকে ঘুরেছেন বিভিন্ন দপ্তরে। অবশেষে তাদের দীর্ঘদিনের কাঙ্খিত ইউড্রেন নির্মাণে এগিয়ে এসেছেন উপজেলা চেয়ারম্যান জিএম হীরা বাচ্চু।

বুধবার (৯ জুন) দুপুরে রাজশাহীর পুঠিয়া সদর এলাকার কাঠালবাড়িয়া রামজীবনপুর সড়কের ইউড্রেনের নির্মাণের আনুষ্ঠিক উদ্বোধন করা হয়। এসময় স্থানীয় শতাধিক চাষি ও বিভিন্ন রাজনৈতিক নেতাকমীরা উপস্থিত ছিলেন।

উপজেলা উপসহকারী প্রকৌশরী কোহিনুর বেগম বলেন, এডিপির অর্থায়নে ঘোষপুকুর পাড়ের দক্ষিণ পাশে এই ইউড্রেনটি নির্মাণ করা হচ্ছে। প্রায় ২০ ফিট লম্বা ইউড্রেনটি নির্মাণে ব্যয় হচ্ছে এক লাখ ২০ হাজার টাকা। আর আগামী বর্ষা মৌসুমের আগেই নির্মাণ কাজ শেষ হবে।

আজিজুল ইসলাম নামের একজন চাষি বলেন, বিগত সময়ে ওই স্থানে একটি কালভাট ছিল। যার মাধ্যমে বর্ষার সময় এই এলাকার অতিরিক্ত পানি বেরিয়ে যেত। কালভাটটি ছিল ক্ষমতাসিন দলের এক নেতার জমিতে। পরে স্থানীয় একটি ইটভাটার মালিকের সাথে চুক্তি করে কালভাটের মুখ বন্ধ করে দেয়া হয়। এরপর প্রায় একযুগেরও বেশী সময় থেকে ভাটারবিলে বছরের ১০ মাস জলাবদ্ধতায় থাকে। পুরো বিলে মাত্রাতিরিক্ত পানির কারণে চাষিরা কোনো ফসলই উৎপাদন করতে পারে না।

কামাল হোসেন নামের অপর একজন চাষি বলেন, এই বিলের জলাবদ্ধতা নিরসনে এলাকার কৃষকরা বছরের পর বছর থেকে পৌরসভা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, ভূমি অফিস, কৃষি অফিসসহ বিভিন্ন দপ্তরে ঘুরেও কোনো সুরাহা পায়নি। তবে পৌরসভা গত দুই বছর আগে পাইপ লাইনের মাধ্যমে পানি নিস্কাশনের ব্যবস্থা করেছিল। তবে পানিতে থাকা বিভিন্ন আর্বজনায় কয়েকদিনেই পুরো পাইপের মুখ বন্ধ হয়ে যায়। তবে এবার কৃষকদের দাবী পুরণে উপজেলা চেয়ারম্যান স্থায়ীভাবে একটি ড্রেন নির্মাণ করার পদক্ষেপ নিয়েছেন।

এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যান জিএম হীরা বাচ্চু বলেন, ‘একটি ইউড্রেনের অভাবে পুরো বিল ফসলহানী হতে দেয়া যায় না। আমি নির্বাচিত হওয়ার পর চাষিদের দুর্ভোগ নিরসন করার কথা দিয়েছিলাম। আজ তা পুরণ করা হলো। শুধু এই বিল নয়, এর আগে শিলমাড়িয়া ইউনিয়নের কয়েকটি বিলের জলাবদ্ধতা নিরসনে প্রায় ৯ কিলোমিটার খাল খনন করা হয়েছে। বাকি বিলগুলোতেও পর্যায়ক্রমে জলাব্ধতা নিরসনে কাজ করা হবে’- যোগ করেন বাচ্চু।

এসবি/এমএস/জেআর


  • 163
    Shares