ঈদের দিন বৃষ্টির সম্ভাবনা

  • 3
    Shares

সাহেব-বাজার ডেস্ক : আগামীকাল শনিবার উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা। ঈদের দিন সারা দেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। অধিদপ্তরের তথ্য মতে, ঈদের দিন দেশের উত্তরাঞ্চলের রংপুর ও রাজশাহী বিভাগ এবং পূর্বাঞ্চলের সিলেট ও চট্টগ্রাম বিভাগের জেলাগুলোতে বৃষ্টির সম্ভাবনা বেশি। তবে রাজধানীতে এদিন তুলনামূলক কম বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ঈদের দিন দেশের উত্তর ও পূর্বাঞ্চলে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঢাকায় দুপুর পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্রও থেমে থেমে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঈদের তিন চারদিন পর পর্যন্ত এভাবেই চলতে পারে। আগামী ৫ আগস্ট থেকে সারা দেশেই বৃষ্টির মাত্রা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

গত সপ্তাহে এবং এ সপ্তাহের শুরুতে রাজধানীসহ প্রায় সারা দেশেই ব্যাপক মাত্রায় বৃষ্টি হলেও গত দু-তিনদিন ধরে তার মাত্রা অনেকটাই কমে এসেছে। তুলনামূলক বেশি বৃষ্টি হয়েছে সিলেট, রংপুর ও চট্টগ্রাম বিভাগের কিছু জেলায়। তবে এসব জেলার মধ্যে ভারী বৃষ্টি হয়েছে মাত্র ৫-৬টি স্থানে। বেশিরভাগ স্থানেই বৃষ্টির পরিমাণ ১০ মিলিমিটারের নিচে ছিল। এদিন পুরো রাজশাহী বিভাগসহ দেশের অনেক জায়গাতেই বৃষ্টি হয়নি। রাজধানীতে সকাল থেকেই রৌদ্রোজ্জ্বল আবহাওয়া ছিল। দুপুরের দিকে সামান্য বৃষ্টি হলেও পরে তা কেটে গেছে। দেশে তাপমাত্রাও অনেকটা কমে এসেছে। তবে আকাশে মেঘ থাকায় ভ্যাপসা গরম লাগছে এবং কম তাপমাত্রাতেই বেশি গরম অনুভূত হচ্ছে।

অধিদপ্তরের আজকের পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর বিভাগের অধিকাংশ জায়গায়, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও রাজশাহী বিভাগের কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী দুই দিন একই ধরনের আবহাওয়া বিরাজ করতে পারে।

এসবি/এমই


  • 3
    Shares