ঈদের দিনে সৌদি আরবে ক্ষেপণাস্ত্র হামলা


সাহেব-বাজার ডেস্ক : পবিত্র ঈদুল ফিতর উদযাপনের মধ্যে সৌদি আরবে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে ইরান সমর্থিত ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। গ্রুপটির পক্ষ থেকে বলা হয়েছে, বৃহস্পতিবার সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো, নাজরান বিমানবন্দরসহ বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে ১২টি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালানো হয়েছে। তবে এসব হামলা প্রতিহতের দাবি করেছে ইয়েমেনে যুদ্ধরত সৌদি নেতৃত্বাধীন জোট। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

২০১৫ সালে ইয়েমেনের গৃহযুদ্ধে জড়িয়ে পড়ে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট। রাজধানী সানা দখলে নেওয়া হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে তারা। এর জবাবে প্রায়ই সৌদি আরবের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে হামলা চালায় ইরান সমর্থিত এই বিদ্রোহী গোষ্ঠীটি।

বৃহস্পতিবার সৌদি আরবে পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। এর মধ্যেই ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায় হুথি বিদ্রোহীরা। সৌদি জোটের পক্ষ থেকে বলা হয়েছে তারা আটটি ড্রোন ও তিনটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিহত করে ধ্বংস করেছে। তবে এর বেশি কিছু বলা হয়নি।

উল্লেখ্য, ইয়েমেনের এই সংঘাতকে মধ্যপ্রাচ্যে আধিপত্যের জন্য সৌদি-ইরানের ছায়াযুদ্ধ হিসেবে দেখা হয়। মধ্যপ্রাচ্যের এই যুদ্ধে ইয়েমেনে ২ লাখ ৩৩ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে এবং বাস্ত্যুচুত হয়েছেন লাখ লাখ মানুষ। চলমান এই সংঘাতে ইয়েমেন চরম দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছেছে বলে সতর্ক করে দিয়েছে জাতিসংঘ।

এসবি/এআইআর