ঈদের দিনেও করোনা রোগীদের পাশে তারা

  • 394
    Shares

জগদীশ রবিদাস: রাজশাহী প্রাণঘাতী করোনা ভাইরাসের কঠিন সময় পার করছে। প্রতিনিয়ত দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। রামেক হাসপাতালের করোনা ওয়ার্ডে গত ২৪ ঘণ্টায় নতুন করে প্রাণ হারিয়েছেন আরও ১৮ জন। জুলাই মাসে এ পর্যন্ত মারা গেছেন ৩৭১ জন। গত জুন মাসে মারা গেছেন ৩৪৬ জন।

জীবনের ঝুঁকি নিয়ে এ ভয়াবহ পরিস্থিতিতে কোনো স্বার্থ ছাড়াই শহীদ জামিল ব্রিগেডের এক ঝাঁক মানবিক স্বেচ্ছাসেবক আক্রান্তদের সেবা করছেন। যে কারণে স্বজনদের সঙ্গেও ভালোভাবে ঈদ উদযাপন করতে পারছেন না তারা। করোনা রোগীদের সেবার মধ্যেই তারা ঈদ আনন্দ খুঁজে পাচ্ছেন।

বুধবার (২১ জুলাই) পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। এ দিনেও দায়িত্ব-কর্তব্য পালনে বিরামহীন ছুটে চলছেন শহীদ জামিল ব্রিগেডের এসব স্বেচ্ছাসেবকরা।

স্বেচ্ছাসেবকরা জানান, ‘ঈদের দিন সবাই পরিবার নিয়ে আনন্দ করছে। কিন্তু আমরা করোনার রোগীদের সেবা করছি। এটাই আমাদের ঈদ আনন্দ।’

জামিল ব্রিগেডের সমন্বয়ক দেবাশিষ প্রামানিক দেবু বলেন, ‘যেকোনো মুহূর্তে অসহায় করোনায় আক্রান্ত মানুষকে বাঁচাতে বিনামূল্যে অক্সিজেনসেবা দিচ্ছি আমরা। ঈদ করোনাকে থামাতে পারেনি, তাই আমাদের কর্মীরা এ দিনটিতেও নিরবচ্ছিন্ন অক্সিজেনসেবা দিয়ে চলেছে। ঈদের দিন ৪ জনকে অক্সিজেনসেবা ও ৫ জনকে অ্যাম্বুলেন্সসেবা দেওয়া হয়েছে। প্রায় ১৫ জন স্বেচ্ছাসেবক এ কাজে নিয়োজিত রয়েছেন।

শহরের ভেড়িপাড়া এলাকার নাজিরা বেগমের ছেলে ওয়াদেহ সন্তোষ প্রকাশ করে বিকেলে সাহেব-বাজার টোয়েন্টিফোরকে বলেন, ‘কম সময়ের মধ্যে কোথাও কোনো অক্সিজেন পাচ্ছিলাম না। ভীষণ বিপদের মধ্যে ছিলাম। তখন শহীদ জামিল ব্রিগেডের হটলাইনে কল করে অক্সিজেনসেবা পাই। এরা অনেক মানবিক। ভালো কাজ করছে। মায়ের জীবন বাঁচাতে সহযোগিতা করেছে।’

উল্লেখ, গত (৫ জুন) রাজশাহী কলেজ প্রাঙ্গনে কোভিড মোকাবিলায় ওয়ার্কার্স পার্টির নেতৃত্বাধীন ৫০ জন তরুণ-যুবকদের সমন্বয়ে শহীদ জামিল ‘ব্রিগেড’ গঠন করা হয়। ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য ফজলে হোসেন বাদশার নির্দেশনায় শহরে করোনা মোকাবিলায় কাজ করা এই ব্রিগেডের কার্যক্রম পারিচালনা ও তদারকি করছেন দলটির নগর কমিটির সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু।

এছাড়াও গত ১৮ জুন করোনা রোগীদের জন্য উদ্বোধন করা হয়েছে ফ্রি অ্যাম্বুলেন্স সেবা। যার হটলাইন- ০১৭১২-২৭৭৮৭১ এবং ০১৭২৩-৯০৪৯০১ নম্বরে মহানগরীর যে কেউ ফোন দিলেই বিনামূল্যে পোঁছে যাবে জামিল ব্রিগেডের অ্যাম্বুলেন্স।

এসবি/জেআর


  • 394
    Shares