বিকাল ৪:৩৪ মঙ্গলবার ১০ ডিসেম্বর, ২০১৯


দেশের ৬৪টি জেলায় পাখির অভয়াশ্রম করা হবে

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : June 15, 2018 , 5:30 pm
ক্যাটাগরি : রাজশাহীর সংবাদ
পোস্টটি শেয়ার করুন

নাটোর প্রতিনিধি : পানি সম্পদ মন্ত্রাণালয়ের সচিব কবীর বিন আনোয়ার বলেছেন, পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য পাখিদের অভয় আশ্রম গড়ে তোলার বিকল্প নেই । এজন্য বাংলাদেশের ৬৪ জেলায় ৬৪টি পাখির অভয়াশ্রম করা হবে। পাশাপাশি পাখির বাসযোগ্য বৃক্ষ রোপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে পাখিদের নিরাপদ আশ্রয় এবং খাদ্যের সংস্থান হবে। পাশাপাশি জীববৈচিত্র্য রক্ষা হবে। শুক্রবার দুপুরে নাটোরের দিঘাপতিয়া উত্তরা গণভবনে পাখি অভয়ারণ্য উদ্বোধন ও বৃক্ষরোপন শেষে মত বিনিময়কালে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি আরও বলেন, গণভবনে অভয়াশ্রম গড়ে তোলার উদ্দেশ্য হচ্ছে এখানে প্রচুর পরিমাণে গাছপালা ও জলাধার রয়েছে। তাছাড়া গণভবন সংরক্ষিত এলাকা। তাই এখানে অভয়াশ্রম গড়ে তোলার উপযুক্ত জায়গা।

নাটোরের নারদ নদ খনন প্রসঙ্গে তিনি বলেন, আগামী শুস্ক মৌসুমে নারদ নদ সংস্কারসহ সকল অবৈধ দখল উচ্ছেদ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুরুত্ব দিয়ে বলেছেন দেশের সকল নদ-নদী পর্যায়ক্রমে খননের মাধ্যমে পানি প্রবাহের ব্যবস্থা করা হবে। তাই প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নের জন্য যত বাধাই আসুক সেগুলোকে রুখে দেওয়া হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন, নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. রাজ্জাকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুনিরুজ্জামান ভুঞা, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন আক্তার বানু, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুধাংশু সরকার, সচেতন নাগরিক কমিটি (টিআইবি)’র সভাপতি রেজাউল করিম রেজাসহ নাটোরের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

এসবি/এনএইচ/জেআর