জানুয়ারি ১৮, ২০১৮ ৩:৫০ পূর্বাহ্ণ

Home / রাজশাহীর সংবাদ / নাটোর উত্তরা গণভবনের হারিয়ে যাওয়া সিন্ধুক উদ্ধার

নাটোর উত্তরা গণভবনের হারিয়ে যাওয়া সিন্ধুক উদ্ধার

নাটোর প্রতিনিধি : নাটোরের দিঘাপতিয়া রাজবাড়ি তথা উত্তরা গণভবন থেকে খোয়া যাওয়া রাজার আমলের একটি সিন্ধুক উদ্ধার করেছে জেলা প্রশাসন। গত মঙ্গলবার রাতে সদর উপজেলার দিঘাপতিয়া ইউনিয়নের মাঝপাড়ার আলেফ প্রামানিক এর কাছ থেকে সিন্ধুকটি উদ্ধার করা হয়।

এসময় উদ্ধার অভিযানে অতিরিক্তি জেলা ম্যাজিষ্ট্রেট রাজ্জাকুল ইসলাম, সদর উপজেলার নির্বাহী অফিসার জেসমিন আক্তার বানু, নেজারত ডেপুটি কালেক্টরেট অনিন্দ মন্ডলসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। অভিযানে উত্তরা গণভবনের আশপাশে বেশ কয়েকটি বাড়িতে হারিয়ে যাওয়া জিনিসপত্রগুলো উদ্ধার অভিযান পরিচালনা করা হয়।

নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন জানান, সম্প্রতি নাটোরের উত্তরা গণভবন তথা তৎকালীন দিঘাপতিয়া রাজবাড়ির ট্রেজারি ভবনে একটি সংগ্রহশালা প্রতিষ্ঠা করার জন্য উদ্যোগ গ্রহণ করেন জেলা প্রশাসন। এরই মধ্যে সংগ্রহশালার ভবনগুলো পরিষ্কার করা হয়েছে। কিছু কিছু ভবনের দরজা এবং ঝোঁপঝাড় পরিষ্কার করা হয়েছে। গণভবন থেকে হারিয়ে যাওয়া জিনিসপত্র দিয়ে সংগ্রহশালাটি স্থাপন করা হবে। এই লক্ষ্যে নিয়ে স্থানীয় ব্যক্তিদের কারো কাছে যদি গণভবনের কোন জিনিসপত্র থাকে, সেগুলো ফেরত দেওয়ার নাটোরবাসীকে আহবান জানানো হয়।

গত ১০ ডিসেম্বর স্থানীয় ধীরেন্দ্রনাথ হালধার কালিপুজার পশুবলির খুরা, আলেক প্রামানিক হরিণের মাথা এবং মোহাম্মাদ আলী হরিণের মাথা জেলা প্রশাসকের কাছে জমা দেন। এরপর গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে মঙ্গলবার রাতে দিঘাপতিয়া ইউনিয়নের মাঝপাড়া গ্রামের আলেফ প্রামানিকের বাড়ি থেকে সিন্ধুকটি উদ্ধার করা হয়।

অতিরিক্তি জেলা ম্যাজিষ্ট্রেট রাজ্জাকুল ইসলাম জানান, নাটোরের উত্তরা গণভবন বর্তমানে প্রধানমন্ত্রীর উত্তরাঞ্চল বাসভবন হিসেবে ব্যবহৃত হচ্ছে। এর আগে উত্তরাগণভবনে রাজাদের বসবাস ছিল। কিন্তু কালের পরিক্রমায় উত্তরা গণভবনের ভিতর থেকে অনেক পুরানো জিনিসপত্র হারিয়ে যায়। বর্তমান জেলা প্রশাসক শাহিনা খাতুনের নেতৃত্বে উত্তরা গণভবনের ভিতরে একটি সংগ্রহশালা করার উদ্যোগ গ্রহণ করেছি। তার অংশ হিসেবে গণভবনের হারিয়ে যাওয়া জিনিসপত্রগুলো উদ্ধার করা হচ্ছে। প্রাথমিকভাবে উত্তরা গণভবনের ভেতর থেকে হারিয়ে যাওয়া রাজাদের ব্যবহৃত সিন্ধুক, পাঠা বলি দেওয়ার খাড়ার, হরিণের মাথা উদ্ধার করা হয়েছে।

এসবি/এনএইচ/এআইআর

Print Friendly, PDF & Email

Check Also

রাজশাহীতে বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : বিজ্ঞান ও প্রযুক্তিকে জনপ্রিয় করা এবং বিভিন্ন নতুন উদ্ভাবনকে তুলে ধরার লক্ষ্যে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *