জানুয়ারি ১৮, ২০১৮ ৩:৪৯ পূর্বাহ্ণ

Home / বিদেশ / তহবিল সংগ্রহ করে যেভাবে কোষাগার গড়ে তোলে আইএস!

তহবিল সংগ্রহ করে যেভাবে কোষাগার গড়ে তোলে আইএস!

সাহেব-বাজার ডেস্ক : ইরাক ও সিরিয়ায় কথিত ইসলামিক স্টেট-আইএসের স্বঘোষিত খিলাফত নিয়ে এখনো রয়েছে অন্তহীন কৌতূহল। কিভাবে বিশাল ভূখণ্ড দখল করেছিল তারা। আর কিভাবেই বা চলতো আইএসের প্রশাসন ও আর্থিক ব্যবস্থাপনা। সন্ত্রাসবাদে অর্থায়ন ও মানি লন্ডারিং প্রতিরোধের দায়িত্বে নিয়োজিত ফ্রান্সের অর্থ মন্ত্রণালয়ের একটি বিভাগ এনিয়ে দিয়েছে চমকপ্রদ তথ্য। খবর: আল-আরাবিয়া।

তারা এক থেকে দুইশ ব্যাংকের সঙ্গে সংশ্লিষ্ট বহু অ্যাকাউন্ট চিহ্নিত করেছে, যেগুলো মাধ্যমে তুরস্ক ও লেবাননে আইএসের স্বার্থ রক্ষায় কাজ করে আসছে।

গণমাধ্যমের সামনে পেশ করা রিপোর্টে ট্রাভিয়ান কোম্পানির চেয়ারম্যান ব্রনো দালিস বলেন, এসব ব্যাংক মূলত আইএসের কার্যক্রম গতিশীল রাখতে প্রেরিত তহবিল গ্রহণ করে। এখনো এসব ব্যাংক বিভিন্ন বিদেশি উৎস থেকে প্রেরিত তহবিল সংগ্রহ অব্যাহত রেখেছে।

এসব ব্যাংকের মাধ্যমে আইএসকে অর্থায়নকারী বিদেশি উৎসগুলো আবিষ্কারের আহ্বান জানিয়ে ফরাসী কর্তৃপক্ষ বলেছে, আইএসের সঙ্গে যুদ্ধে এটি একটি বাস্তবোচিত কৌশলগত পদক্ষেপ।

উল্লেখ্য, ইরাক ও সিরিয়ার বিশাল অংশ দখল করে নিয়ে ২০১৪ সালে আবু বকর আল-বাগদাদি নামে এক ইরাকি নিজেকে খলিফা দাবি করে ইসলামিক স্টেটের ঘোষণা দেন। চালু করেন নিজস্ব প্রশাসন ও আর্থিক ব্যবস্থাপনা।

এরপর আইএসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ইরাক-কুর্দি কোয়ালিশন আর রাশিয়ার নেতৃত্বে সিরিয়া ও ইরান কোয়ালিশনের যুদ্ধ চলতে থাকে। ভয়াবহ এই যুদ্ধ চলছে প্রায় বছর।

গত ৯ ডিসেম্বর ইরাক থেকে আইএসকে পুরোপুরি উৎখাতের ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি। তবে সিরিয়ার কিছু অংশে এখনো আইএস যোদ্ধাদের লড়াইয়ের খবর পাওয়া যাচ্ছে।

এসবি/এআইআর

 

Print Friendly, PDF & Email

Check Also

ফিলিস্তিনকে সহায়তা কমিয়ে দেবে যুক্তরাষ্ট্র

সাহেব-বাজার ডেস্ক : ফিলিস্তিনিদের সাহায্যে গঠিত জাতিসংঘের ত্রাণ তহবিলে প্রতিশ্রুত আর্থিক সহায়তার পরিমাণ অর্ধেকে নামিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *