জানুয়ারি ১৮, ২০১৮ ৩:৪২ পূর্বাহ্ণ

Home / শিক্ষা-সংস্কৃতি / শহীদ বুদ্ধিজীবী ও বিজয় দিবসে রাবি প্রশাসনের কর্মসূচি ঘোষণা

শহীদ বুদ্ধিজীবী ও বিজয় দিবসে রাবি প্রশাসনের কর্মসূচি ঘোষণা

রাবি প্রতিবেদক : শহীদ বুদ্ধিজীবী ও বিজয় দিবস উদযাপনের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন নানা কর্মসূচি হাতে নিয়েছে। মঙ্গলবার দুপুরে জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার এ তথ্য জানান।

তিনি জানান, ১৪ ডিসেম্বর সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসন ভবন, আবাসিক হল ও অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলন করা হবে। সকাল সোয়া ৭টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শহীদ স্মৃতিসংগ্রহশালার পক্ষ থেকে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পণ করবে।

এরপর বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ মোনাজাত এবং বিকেল সাড়ে ৫টায় কেন্দ্রীয় মন্দির প্রাঙ্গণে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

বিষয় দিবসের কর্মসূচির বিষয়ে তিনি বলেন, ভোরে সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসন ভবন, আবাসিক হল ও অন্যান্য ভবনে জাতীয় পতাকা উত্তোলন। রাত ১২টা এক মিনিটে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শহীদ স্মৃতিসংগ্রহশালার পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ। এরপর সকাল পৌনে ৭টায় শিক্ষক সমিতি, হল প্রশাসন ও অন্যান্য সংগঠন প্রভাত ফেরী এবং শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করবে। পরে ৭টায় শহীদ মিনার চত্বর থেকে প্রভাত ফেরী নিয়ে বধ্যভূমি স্মৃতিস্তম্ভতে পুস্পস্তবক অর্পণ করা হবে।

এরপরে সকাল পৌনে ৯টায় বিশ্ববিদ্যালয় স্কুলের খেলাধুলা, সাড়ে নয়টায় শেখ রাসেল স্কুলের আনন্দমেলা এবং সকাল ১০টা ১৫ মিনিটে সাবাস বাংলাদেশ চত্বরে মার্চপাস্ট অনুষ্ঠিত হবে। এতে অভিবাদন গ্রহণ করবেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় ক্যাফেটেরিয়াতে বাংলাদেশ মুক্তিযুদ্ধ সংসদ রাবি কমান্ড, কাজী নজরুল ইসলাম মিলনায়তনের পশ্চিম চত্বরে অফিসার সমিতি এবং সহায়ক কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী ইউনিয়ন ও পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতি তাদের নিজ নিজ কার্যলয়ের সামনে আলোচনা সভা করবে।

দিবসের কর্মসূচিতে সকাল সাড়ে ১০টায় সিনেট ভবন প্রাঙ্গণে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হবে। প্রতিযোগিতার উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

বেলা ১১টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে প্রীতি ক্রিকেট, ফুটবল, হ্যান্ডবল ও ভলিবল খেলা অনুষ্ঠিত হবে।

বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে কোরআন খানি ও বিশেষ মোনাজাত এবং বিকেল সাড়ে ৫টায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

দিবস দুটি উপলক্ষে বরেন্দ্র গবেষণা জাদুঘর সকাল ১১টা থেকে বিকাল ৫টা এবং রাবি শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শকের জন্য খোলা থাকবে।

শিক্ষক-শিক্ষার্থীদের কর্মসূচিতে যোগদানের জন্য সাহেব বাজার, কোর্ট, বর্ণালী ও কাটাখালী রুটে বাসের ব্যবস্থা থাকবে।

এসব/এমএন/এআইআর

Print Friendly, PDF & Email

Check Also

ভারতে স্কলারশিপ, ২০ জানুয়ারি পর্যন্ত আবেদন

সাহেব-বাজার ডেস্ক : বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ দিচ্ছে ভারত। ২০১৮-১৯ শিক্ষাবর্ষের জন্য ইন্ডিয়ান কাউন্সিল ফর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *