ডিসেম্বর ১৩, ২০১৭ ৫:১৬ অপরাহ্ণ

Home / বিদেশ / জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণ

জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণ

সাহেব-বাজার ডেস্ক : জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন এমারসন এমনানগাওয়া। শুক্রবার রাজধানী হারারেতে জাতীয় স্টেডিয়ামে তার এ শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়।

এমারসনের এ শপথ গ্রহণের মাধ্যমে শেষ পর্যন্ত ৩৭ বছরের পর নতুন প্রেসিডেন্ট পাচ্ছে জিম্বাবুয়ে।

শুক্রবার শপথের পর ৭৫ বছরের এমারসন জানিয়েছেন, তিনি জিম্বাবুয়ের সংবিধানকে সমুন্নত রাখবেন এবং দেশের মানুষের অধিকার রক্ষা করবেন। তাকে শপথ পড়ান প্রধান বিচারপতি লুক মালাবা।

দলের উত্তরসূরী নিয়ে দ্বন্দ্বের জের ধরে চলতি মাসের প্রথম দিকে ভাইস-প্রেসিডেন্ট পদ থেকে এমনানগাওয়াকে বরখাস্ত করেছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। এর পরিপ্রেক্ষিতে গত সপ্তাহে সেনাবাহিনী জিম্বাবুয়ের ক্ষমতা গ্রহণ করে ও মুগাবেকে গৃহবন্দি করে। শেষ পর্যন্ত মুগাবের দল ক্ষমতাসীন জানু-পিএফ পার্টির শীর্ষ নেতার পদ থেকে মুগাবেকে বহিষ্কার করা হয় এবং তাকে পদত্যাগের আহ্বান জানানো হয়। প্রথমে মুগাবে পদত্যাগে অস্বীকার করলেও শেষ পর্যন্ত পদত্যাগ করেন তিনি।

এদিকে শপথ নেওয়া আগে সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে ও তার পরিবার জিম্বাবুয়েতে নিরাপদে থাকবেন বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন এমনানগাওয়া।
এসবি/এআইআর

Print Friendly, PDF & Email

Check Also

নিউইয়র্কে বিস্ফোরণ ঘটনায় উৎকণ্ঠা ও দুশ্চিন্তায় বাংলাদেশিরা

সাহেব-বাজার ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ব্যস্ততম বাস টার্মিনালে বিস্ফোরণের ঘটনার অভিযোগে বাংলাদেশি অভিবাসী আকায়েদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *