ডিসেম্বর ১৩, ২০১৭ ৫:১৬ অপরাহ্ণ

Home / শিক্ষা-সংস্কৃতি / রাবির সঙ্গে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর

রাবির সঙ্গে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর

রাবি প্রতিবেদক : শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে সহযোগিতার জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সঙ্গে ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে সিনেট ভবনে এক অনাড়ম্বর অনুষ্ঠানে রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সব্যসাচী বসু রায়চৌধুরী নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর ও বিনিময় করেন।

স্বাক্ষরিত ১০ বছর মেয়াদী সমঝোতা স্মারকের আওতায় উভয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকবৃন্দ অপর বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণা সংক্রান্ত কর্মকান্ড যেমন পাঠদান, কোর্সে অংশগ্রহণ, যৌথ অথবা একক গবেষণা, ইন্টার্নশিপ, সেমিনার-সিম্পোজিয়াম ও কর্মশালায় অংশগ্রহণ করতে পারবেন। এছাড়াও উভয় প্রতিষ্ঠান প্রয়োজনে সংশ্লিষ্ট ক্ষেত্রে অন্যান্য কর্মসূচিও গ্রহণ করতে পারবে।

উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠানে রাবির ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের পরিচালক অধ্যাপক স্বরোচিষ সরকার স্বাগত বক্তৃতা করেন। এছাড়া রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের বৈদেশিক যোগাযোগ শাখার পরিচালক অধ্যাপক ঈশানী নস্কর ও সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজের উপদেষ্টা প্রফেসর চিত্তরঞ্জন মন্ডল, রাবি রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী, বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. আখতার ফারুক, রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায় প্রমুখ বক্তৃতা দেন।

আইবিএস’র ফেলো নিবেদিতা রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানে রাবির শিক্ষক ও কর্মকর্তা, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় ভিজ্যুয়াল আর্টস অনুষদের অধিকর্তা অধ্যাপক আদিত্য প্রসাদ মিত্র, সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজের পরিচালক অধ্যাপক আশিষ কুমার দাস, রেজিস্ট্রার ও ফাইন্যান্স অফিসার দেবদত্ত রায় প্রমুখ উপস্থিত ছিলেন।

এরপর ভারতীয় প্রতিনিধিদল ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ ও বরেন্দ্র গবেষণা জাদুঘরসহ সংশ্লিষ্ট কয়েকটি প্রতিষ্ঠান পরিদর্শন করেন।

এসবি/এমএন/এআইআর

Print Friendly, PDF & Email

Check Also

রাবিতে মোটরবাইকের ধাক্কায় শিক্ষার্থী আহত

রাবি প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মোটরবাইকের ধাক্কায় রাজশাহী কলেজের এক শিক্ষার্থী গুরুতর আহত হয়েছেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *