ডিসেম্বর ১৩, ২০১৭ ৫:১৮ অপরাহ্ণ

Home / জাতীয় / নরওয়েতে পুরস্কৃত হেমন্ত সাদিকের ‘অ্যা লেটার টু গড’

নরওয়েতে পুরস্কৃত হেমন্ত সাদিকের ‘অ্যা লেটার টু গড’

সাহেব-বাজার ডেস্ক : বিশ্বের ১১টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে বাংলাদেশি তরুণ নির্মাতা হেমন্ত সাদিকের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অ্যা লেটার টু গড’। এটি তৈরি হয়েছে মারমা ও বাংলা ভাষায়।

সর্বশেষ ছবিটি নরওয়েতে অনুষ্ঠিত রিঙ্গারাইক আন্তর্জাতিক যুব চলচ্চিত্র উৎসব (আরআইওয়াইএফএফ)-এ জিতে নিয়েছে জুরি মেনশন পুরস্কার। ৭ থেকে ৯ নভেম্বর অনুষ্ঠিত এই উৎসবে ৭০টি দেশের ছয় শতাধিক চলচ্চিত্র থেকে ৭৪টি ছবি আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ও প্রদর্শিত হয়। সেখান থেকে বাংলাদেশের ‘অ্যা লেটার টু গড’ এই পুরস্কার অর্জন করে।

অনুভূতি প্রকাশ করতে গিয়ে নির্মাতা হেমন্ত সাদিক বলেন, এ উৎসবে পৃথিবীর নানা প্রান্তের তরুণ নির্মাতাদের সঙ্গে ভাবনা-চিন্তা-পরিকল্পনা-অভিজ্ঞতা বিনিময়ের অমূল্য সুযোগ লাভ করেছি। সিনেমা দেখা ও শেখার পাশাপাশি মঞ্চে উঠে শুনিয়েছি লালন, রবীন্দ্রসংগীত আর জীবনানন্দের কবিতা। বিশ্বের বিভিন্ন দেশের নিজ নিজ নাচে-গানে-লোক গল্পে মুগ্ধও হয়েছি। জীবনে প্রথম আন্তর্জাতিক উঠোনে নিজ দেশের প্রতিনিধিত্ব করা, সম্মানজনক পুরস্কার পাওয়া, কতটা আনন্দের সেটা ভাষায় প্রকাশযোগ্য নয়।

এদিকে নরওয়ের উৎসব শেষ করেই হেমন্ত তার ছোট্ট পরিসরের ছবিটি নিয়ে উড়াল দেন ইতালির উদ্দেশে। সেখানে ১৬ নভেম্বর ইতালির সিত্তাদেল্লায় অনুষ্ঠিত হয়েছে জিও ফিল্ম ফেস্টিভ্যাল ও এক্সপোসিনেম-এ অংশ নিয়েছেন তিনি। জানান, এই উৎসবে ৯০টি দেশের ছয় হাজার চলচ্চিত্রের মধ্য থেকে সেরা ৬০টি ছবি মূল প্রতিযোগিতা বিভাগের জন্য নির্বাচিত হয়েছে। যেই ছোট তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশের ‘অ্যা লেটার টু গড’।

হেমন্ত জানান, তার পরের ছবিটির শুটিং হবে বাংলাদেশ আর ইতালিতে। প্রযোজনায় থাকবে জিয়ো চলচ্চিত্র উৎসবের আয়োজক কমিটি। উৎসবে ‘অ্যা লেটার টু গড’ প্রদর্শনীর পরে আয়োজকদের পক্ষ থেকে তাকে এই প্রস্তাব দেওয়া হয়।

এর আগে ৭ অক্টোবর যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়ায় তরুণ নির্মাতাদের জাঁকজমকপূর্ণ উৎসব গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যালের মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ২২টি ছবির তালিকায় জায়গা করে নিয়েছে ‘অ্যা লেটার টু গড’। পেয়েছে বেস্ট ড্রামা বিভাগের সেরা পুরস্কার।

এর আগে গত ১৮ থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত মরক্কোতে অনুষ্ঠিত অওরজাজাত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়েছে ‘অ্যা লেটার টু গড’। এরপর ২৫ সেপ্টেম্বর চীনে অনুষ্ঠিত থার্ড এশিয়া ইয়ুথ মাইক্রো ফিল্ম এক্সিবিশনে মূল প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হয় এটি। দশম আন্তর্জাতিক বাংলাদেশ শিশু চলচ্চিত্র উৎসবেও সেরা তরুণ নির্মাতার পুরস্কার পায় এই ছবি।

চলতি বছরের ১৫ মে জর্ডানে সিনেমাঙ্গা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। এরপর ২৬ জুন থেকে ১ জুলাই মেক্সিকোর হিডালগোতে অনুষ্ঠিত পঞ্চম পাছুকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এর প্রদর্শনী হয়। এছাড়া গ্র্যান্ড বাহামায় অনুষ্ঠিত ক্যারিবিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও মিশরের এএম মিশর চলচ্চিত্র উৎসব প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হয়েছে ছবিটি।

‘অ্যা লেটার টু গড’-এ দেখা যায় মা হারা মেয়ে সাংতের গল্প। পাহাড়ের পাদদেশে নিঃসঙ্গ একটি বাড়িতে বাবার সঙ্গে থাকে সে। নিজে নৌকা চালিয়ে স্কুলে যায়, দূর পাহাড়ের ঝরনা থেকে খাবার পানি সংগ্রহ করে। ছোট্ট সাংতে একদিন বাবার মন খারাপ দেখে কারণ জানতে চায়। বাবা জানান— সব ফসল নষ্ট হয়ে গেছে, আবারও ফসল বোনার মতো অর্থ তার কাছে নেই। একপর্যায়ে তিনি বলে বসেন, ‘মৌসুমের শেষে হয়তো না খেয়ে মারাই যেতে হবে। একমাত্র ঈশ্বরই আমাদের বাঁচাতে পারেন রে মা!’

বাবার কথায় আশান্বিত হয়ে ওঠে সাংতে। ঈশ্বরের কাছে নিজেদের অবস্থা বর্ণনা করে চিঠি লেখে সাংতে। ‘প্রাপক: ঈশ্বর’ লেখা দেখে কৌতূহলী হয়ে ওঠেন পোস্টমাস্টার। পড়েন চিঠিটা। নিজেই একটা ফিরতি চিঠি লিখে দেন আর সামর্থ্য অনুযায়ী কিছু অর্থও পাঠান ছোট্ট সাংতের সরল বিশ্বাস ঠিক রাখার জন্য। কিন্তু টাকার অঙ্ক দেখে উল্টো পোস্টমাস্টারকেই অবিশ্বাস করে ও। যেহেতু ঈশ্বরের কোনও অভাব নেই, সুতরাং নিশ্চয়ই তিনি প্রয়োজনীয় পুরো অর্থই পাঠিয়েছেন! ও ভাবে, পোস্টমাস্টারই হয়তো টাকাটা সরিয়েছে। তাই পরের চিঠিতে ঈশ্বরের কাছে নালিশ করে তার বিরুদ্ধে। ছবিটির শুটিং হয়েছে বান্দরবানে। অভিনয়ে উনি প্রূ মারমা ও অং চৌ মং। গ্রেগরিও ওয়াই ফুয়েন্তেসের গল্প থেকে অনুপ্রাণিত হয়ে চিত্রনাট্য তৈরি করেছেন শাওন কৈরি।

এসবি/এমএইচ

Print Friendly, PDF & Email

Check Also

বিজয়ের মাস : ১৩ ডিসেম্বর ১৯৭১

সাহেব-বাজার ডেস্ক : ১৯৭১ সালের ১৩ ডিসেম্বরের এইদিন বগুড়া শহর হানাদার মুক্ত হয়।ওই দিন বগুড়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *