ডিসেম্বর ১৭, ২০১৭ ৭:৫০ অপরাহ্ণ

Home / জাতীয় / বিশ্বের সবচেয়ে বেশি ক্ষমতার হ্যামার এখন মাওয়ায়

বিশ্বের সবচেয়ে বেশি ক্ষমতার হ্যামার এখন মাওয়ায়

সাহেব-বাজার ডেস্ক : বিশ্বের সবচেয়ে বেশি ক্ষমতার হ্যামার এখন মাওয়ায়। শুক্রবার এটি পদ্মা সেতু প্রকল্প এলাকায় পৌঁছেছে। এটি এখন ব্যবহার উপযোগী করার প্রস্তুতি চলছে। সাড়ে ৩ হাজার কিলোজুল ক্ষমতার হ্যামারটি জার্মানিতে তৈরি। পদ্মা সেতুর জন্য অর্ডার দিয়ে এটি তৈরি করা হয়েছে।
এর আগে ৩ হাজার কিলোজুল ক্ষমতার আরেকটি হ্যামার আনা হয়েছিল। তবে টেকনিক্যাল কারণে সেটি সচল করা যায়নি। তবে এটি খুব শিগগিরই পাইল ড্রাইভ শুরু করবে বলে দায়িত্বশীল প্রকৌশরীরা জানিয়েছেন।

জার্মানি থেকে নেদারল্যান্ডস হয়ে সমুদ্রপথে এটি মোংলায় পৌঁছার পর সেখান থেকে বিশেষ জাহাজে করে এটি মাওয়ায় আনা হয়। এদিকে ২৪০০ কিলোজুল এবং ১৯০০ কিলোজুল ক্ষমতার দুইটি হ্যামার এখন দুই এবং ১৪ নম্বর খুঁটিতে পাইল ড্রাইভ করছে। নতুন এই হ্যামার বহরে যোগ দেয়ায় পাইল স্থাপানের গতি বেড়ে যাবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

পদ্মা সেতুর চারটি খুঁটিতে (পিলার) একটি করে পাইল বাড়াতে হতে পারে। তাহলে ছয়টির স্থলে সাতটি করে পাইল স্থাপন করতে হবে। নদীর তলদেশের মাটি নরম থাকার কারণে মাওয়া প্রান্তের ৬, ৭, ৮ ও ১০ নম্বর পিলারে এই পরিবর্তন আনা হচ্ছে।

জানা গেছে, ডিসেম্বর মাসে চারটিসহ পদ্মা সেতুর বাকি ১৪টি পিলারের ডিজাইন চূড়ান্ত অনুমোদন দেয়া হচ্ছে। পদ্মা নদীর স্রোত যেমন বৈচিত্রময়, ঠিক নদীর তলদেশেও রয়েছে নানা বৈচত্রময় মাটির গঠন। তাই এসব চ্যালেঞ্জ মোকাবেলা করেই এগিয়ে চলছে পদ্মা সেতুর নির্মাণযজ্ঞ।

এসবি/এসএস

Print Friendly, PDF & Email

Check Also

ছায়েদুল হকের কফিনে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

সাহেব-বাজার ডেস্ক : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হকের প্রথম জানাজা জাতীয় সংসদ ভবন প্রাঙ্গণে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *