ডিসেম্বর ১৩, ২০১৭ ৫:০৭ অপরাহ্ণ

Home / জাতীয় / আজ থেকে টানা ৮ মাস জাটকা ইলিশ ধরা নিষেধ

আজ থেকে টানা ৮ মাস জাটকা ইলিশ ধরা নিষেধ

সাহেব-বাজার ডেস্ক : ইলিশের বংশ বিস্তারসহ এর উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে আজ ১ নভেম্বর থেকে আগামী ৩০ জুন পর্যন্ত টানা ৮ মাস সারা দেশেই জাটকা আহরণ, পরিবহন ও বিপণন সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এর আগে আশ্বিনের ভরা পূর্ণিমার আগে-পরের ২২ দিন মূল প্রজনন মওসুমে উপকূলের প্রায় ৭ হাজার বর্গ কিলোমিটার এলাকার ইলিশ প্রজননস্থলে আহরণসহ সারা দেশেই ইলিশ আহরণ, পরিবহন ও বিপণন নিষিদ্ধ ছিল।

ইতোপূর্বে এ নিষেধাজ্ঞার মেয়াদ ৩০ নভেম্বর থেকে ৩০ মে হলেও চলতি বছর থেকে তা আরো দু’মাস বৃদ্ধি করে ১ নভেম্বর থেকে ৩০ জুন করা হয়েছে। পাশাপাশি জাটকার সংজ্ঞায়ও পরিবর্তন আনা হয়েছে। ইতোপূর্বে ৯ ইঞ্চি সাইজের ইলিশকে জাটকা হিসেবে চিহ্নিত করা হলেও এখন ১০ ইঞ্চি পর্যন্ত ইলিশকে জাটকা হিসেবে আখ্যায়িত করে তা নিষিদ্ধ করা হয়েছে। নিষেধাজ্ঞার এ ৮ মাসে ১০ ইঞ্চির চেয়ে ছোট আকারের ইলিশ ধরা, বিক্রি, মজুত ও পরিবহন করলে সর্বোচ্চ দুবছরের সশ্রম কারাদণ্ড অথবা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডের বিধান রয়েছে।

৮ মাসের জাটকা রক্ষার অভিযানে জেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে যৌথ টিম কাজ করবে। এ যৌথ টিম মনিটরিংয়ের পাশাপাশি কোনো জেলে আইন অমান্য করলে তাৎক্ষণিক বিচারের আওতায় নিয়ে আসবে। যৌথ টিমে নৌ-পুলিশ ও মৎস্য বিভাগ কাজ করবে বলে জানাগেছে।

এসবি/এমএইচ

Print Friendly, PDF & Email

Check Also

রোহিঙ্গা প্রত্যাবাসনে ফ্রান্সের সহযোগিতা চান প্রধানমন্ত্রী

সাহেব-বাজার ডেস্ক : রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *