নভেম্বর ২৩, ২০১৭ ১:৩৫ অপরাহ্ণ

Home / রাজশাহীর সংবাদ / কিশোর বাতায়ন ও উদ্ভাবকের খোঁজে তথ্য অফিসের প্রেস ব্রিফিং

কিশোর বাতায়ন ও উদ্ভাবকের খোঁজে তথ্য অফিসের প্রেস ব্রিফিং

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের আওতায় জেলা ব্র্যান্ডিং, কিশোর বাতায়ন এবং উদ্ভাবকের খোঁজে প্রেস ব্রিফিং করেছে রাজশাহী জেলা তথ্য অফিস। সোমবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন জেলা তথ্য অফিসের উপ-পরিচালক মো. শামসুজ্জামান।

তিনি বলেন, রাজশাহী রেশম শিল্পের কারণেই রাজশাহী জেলাকে সিল্ক হ্যাভেন হিসেবে ব্র্যান্ডিং করা হয়েছে। এ জেলার ইতিহাস, ঐতিহ্য, প্রত্নতাত্বিক নিদর্শন, মুক্তিযোদ্ধের স্মৃতিচিহ্ন এবং স্থাপত্যশিল্পকে সম্পৃক্ত করে জেলা- ব্র্যান্ডিংয়ের বিষয় নির্বাচন করা হয়েছে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের সৃজনশীলতা, মেধাবিকাশ ও সুস্থ বিনোদনের জন্য পাঠ্যপুস্তুক ও এর সহায়ক নানামুখী কার্যক্রম নিশ্চিত করার লক্ষে ১৩ থেকে ১৮ বছরের কিশোরদের জন্য ‘কিশোর বাতায়ন’ তৈরি করা হয়েছে। কিশোর বাতায়ন শিক্ষার্থীদের নিজেদের মধ্যে যোগাযোগ স্থাপনের ক্ষেত্রে একটি জাতীয় প্লাটফর্ম।

এ বাতায়ন শিক্ষার্থীদের সামনে সৃজনী ভাবনার ক্ষেত্রে একটি নতুন জগত উন্মোচন করবে। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরগুলো উদ্ভাবনী সংস্কৃতি গড়ে তুলতে এটুআই’র অন্যতম উদ্যোগ হিউম্যান ডেভেলমমেন্ট মিডিয়া বহুবিধ উন্নয়নমূলক প্রোগ্রাম নির্মাণ করছে।
এছাড়া এটুআই হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়ার মাধ্যমে শিক্ষা, জীবন-জীবিকা, মানব উন্নয়ন, প্রশিক্ষণ, জনসচেতনতামূলক এবং অন্যান্য অনুষ্ঠান নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি জানান, এটুআই প্রোগ্রাম সালেহা বুবুর বৈঠকখানা, কোটি টাকার কৃষক, গল্প নয় সত্যি, উদ্ভাবকের দেশে, বেস্ট স্কুল ফর গার্লস ইত্যাদি অনুষ্ঠানগুলো নির্মাণ করেছে যা ইতোমধ্যে বিভিন্ন গণমাধ্যমে সম্প্রচারিত হয়েছে।
এছাড়াও জেলা তথ্য অফিসের তত্ত্বাবধনে জেলার ১২৫টি ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের (৭১টি ইউনিয়ন, ১৪টি পৌরসভা ও সিটি কর্পোরেশনের ৩০টি ওর্য়াড এবং ১০টি সিআরসি) মাধ্যমে প্রত্যন্ত এলাকায় পরিদর্শন করা হয়েছে।

জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফের সভাপতিত্বে প্রেস ব্রিফিং এ উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক পারভেজ রায়াহন, সমাজসেবী শাহীন আক্তার রেণী, বাংলাদেশ রেশম শিল্প মালিক সমিতির সভাপতি  মো. লিয়াকত আলী প্রমুখ।

এসবি/আরআর/এসএস

Print Friendly, PDF & Email

Check Also

লুমের চাকা ঘুরল ১৫ বছর পর

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী রেশম কারখানার লুমগুলো সর্বশেষ চলেছিল ২০০২ সালের ৩০ নভেম্বর। সরকার কারখানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *