নভেম্বর ২৩, ২০১৭ ১:৩৭ অপরাহ্ণ

Home / slide / রাজশাহীতে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা শুরু

রাজশাহীতে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা শুরু

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর মহানগরী ও বিভিন্ন উপজেলায় কর্মরত সাংবাদিকদের তিনদিন ব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। মঙ্গলবার সকালে নগরীর একটি রেস্তোরাঁর সম্মেলন কক্ষে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়।

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) এ প্রশিক্ষণের আয়োজন করেছে। প্রশিক্ষণে রাজশাহী নগরী ও বিভিন্ন উপজেলায় কর্মরত ৩৫ জন সাংবাদিক অংশ নিয়েছেন। রাজশাহী বিশ^বিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ড. প্রদীপ কুমার পান্ডে প্রথম দিন সেশন পরিচালনা করেন।

এর আগে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন রাজশাহী মহানগর পুলিশের কমিশনার মাহাবুবর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) সভাপতি কাজী শাহেদ। আরইউজের সাধারণ সম্পাদক মামুন-অর-রশিদের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে পিআইবির রিপোর্টার এবং প্রশিক্ষণ সমন্বয়কারী জিলহাজ উদ্দিন নিপুনসহ অন্যরা বক্তব্য দেন। স্থানীয়ভাবে প্রশিক্ষণ কর্মশালার সমন্বয় করছে আরইউজে।

কর্মশালার প্রথম দিনে সংবাদের সংজ্ঞা, বৈশিষ্ট্য ও উপাদান, সংবাদের সূত্র, উৎস, সংবাদ সংগ্রহ কৌশল, সূত্রের ধারণা প্রকরণ, তথ্য সংগ্রহের উপায় সংবাদ কাঠামোর প্রয়োজনীয়তা, বিভিন্ন ধরনের সংবাদ কাঠামো, রিপোর্টিংয়ের বিভিন্ন ধরন ও প্রকরণ এবং অনুসন্ধানী প্রতিবেদনে সংবাদ সূত্র, উৎস তৈরির কৌশল বিষয়ে সেশন পরিচালনা করা হয়। আগামী বৃহস্পতিবার কর্মশালার সমাপনী দিনে প্রশিক্ষনার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হবে।

এসবি/আরআর/এআইআর

Print Friendly, PDF & Email

Check Also

লুমের চাকা ঘুরল ১৫ বছর পর

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী রেশম কারখানার লুমগুলো সর্বশেষ চলেছিল ২০০২ সালের ৩০ নভেম্বর। সরকার কারখানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *