নভেম্বর ২৩, ২০১৭ ১:৩৫ অপরাহ্ণ

Home / slide / আজ অস্ট্রেলিয়া যাচ্ছেন প্রধান বিচারপতির স্ত্রী

আজ অস্ট্রেলিয়া যাচ্ছেন প্রধান বিচারপতির স্ত্রী

সাহেব-বাজার ডেস্ক : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার স্ত্রী সুষমা সিনহা অস্ট্রেলিয়ার যাচ্ছেন। আজ মঙ্গলবার রাত ১১টা ৫৫ মিনিটে সিঙ্গাপুর এয়ারলাইনসের একটি ফ্লাইটে তিনি অস্ট্রেলিয়া যাবেন।  অভিবাসন পুলিশের কর্মকর্তারা এসব তথ্য কথা জানিয়েছেন।

গত শুক্রবার রাতে অস্ট্রেলিয়া যান প্রধান বিচারপতি এস কে সিনহা। ওই দিন রাত রাত ১১টা ৫৫ মিনিটে সিঙ্গাপুর এয়ারলাইনসে করে ঢাকা ছাড়ছেন তিনি।

গত পয়লা অক্টোবর রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এক মাসের ছুটির কথা জানিয়ে চিঠি দেন। এখন তাঁর ছুটি ৯ দিন বাড়িয়ে ১০ নভেম্বর করা হয়েছে।

সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার পূর্ণাঙ্গ রায় গত ১ আগস্ট প্রকাশিত হয়। ওই দিনই পূর্ণাঙ্গ রায়টি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেওয়া হয়। রায় প্রকাশের পর এ নিয়ে সরকার ও ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সংক্ষুব্ধ হয়। বিশেষ করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিভিন্ন পর্যবেক্ষণ নিয়ে ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করে আসছিলেন মন্ত্রী, দলীয় নেতা ও সরকারপন্থী আইনজীবীরা। তাঁরা প্রধান বিচারপতির পদত্যাগের দাবিও তোলেন।

১৪ সেপ্টেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় এবং তার কিছু পর্যবেক্ষণের বিষয়ে আইনি পদক্ষেপ নিতে জাতীয় সংসদে একটি প্রস্তাব গ্রহণ করা হয়। বিচারিক সিদ্ধান্তের বিষয়ে সংসদে ওই দিন প্রায় পাঁচ ঘণ্টা আলোচনা হয়, যাতে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৮ জন সংসদ সদস্য অংশ নেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আদালত তার এখতিয়ারের বাইরে গিয়ে সংসদে পাস হওয়া সংবিধানের সংশোধনী বাতিল করেছে।২৭ আগস্ট থেকে ২ অক্টোবর পর্যন্ত সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটি ছিল।

সুপ্রিম কোর্টের বিচারকদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের হাতে ন্যস্ত করে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দিয়েছিলেন হাইকোর্ট। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল ৩ জুলাই খারিজ করে দেন সর্বোচ্চ আদালত।

এসবি/এসএস

Print Friendly, PDF & Email

Check Also

সুন্দরবনে অপহৃত ১১ জেলে উদ্ধার

সাহেব-বাজার ডেস্ক : সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে বনদস্যু কাজল-মুন্না বাহিনীর আস্তানা থেকে অপহৃত ১১ জেলেকে উদ্ধার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *