ডিসেম্বর ১৬, ২০১৭ ৩:৩৪ পূর্বাহ্ণ

Home / slide / রাজশাহীর ৫৪ হাজার কৃষক পাচ্ছেন প্রণোদনা

রাজশাহীর ৫৪ হাজার কৃষক পাচ্ছেন প্রণোদনা

নিজস্ব প্রতিবেদক : বন্যায় ক্ষতিগ্রস্ত রাজশাহী অঞ্চলের ৫৪ হাজার ৬৯৬ জন কৃষক সরকারের প্রণোদনা পাচ্ছেন। বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে বীজ, সার ও আনুষাঙ্গিক খরচ বাবদ রাজশাহী, নওগাঁ, নাটোর এবং চাঁপাইনবাবগঞ্জ জেলার এসব কৃষকরা পাবেন ৫ কোটি ৬৭ লাখ ২৯ হাজার ৬৪০ টাকা।

আঞ্চলিক কৃষি দপ্তর জানিয়েছে, আসন্ন রবি মৌসুম ও খরিক-১ মৌসুমেই এ প্রণোদনা পাবেন কৃষকরা। এরই মধ্যে অর্থ বরাদ্দ দিয়েছে সরকার। কার্যক্রম বাস্তবায়নে হয়ে গেছে জেলা কৃষি পুনর্বাসন কমিটির বৈঠকে। এখন জেলা কৃষি পুনর্বাসন কমিটি বৈঠক করে পরবর্তী করণীয় নির্ধারণ করবে।

প্রণোদনা পেতে যাওয়া কৃষকদের মধ্যে গম চাষি ৯ হাজার জন, ভুট্টা চাষি ৯ হাজার ৬০০ জন, সরিষা চাষি ২৭ হাজার ৫০০ জন, মুগ ডাল চাষি ৬ হাজার ৪০০ জন, তিল চাষি ২ হাজার ১০০ জন এবং ৯৬ জন বিটি বেগুন চাষি। এক বিঘা করে ফসল চাষে তাদের এ প্রণোদনা দেয়া হবে।

কৃষি বিভাগ জানিয়েছে, প্রণোদনার অংশ হিসাবে এক কোটি ৯৪ লাখ ৯৭ হাজার ২০০ টাকার বীজ, ২ কোটি ৩৬ লাখ ৭৭ হাজার ১২০ টাকার ডিএপি এবং ৭ লাখ ১১ হাজার ৬৭০ টাকার এমওপি সার পাবেন কৃষকরা। এছাড়া পরিবহন বাবদ ৫৫ লাখ ১৮ হাজার ৮০০ টাকা এবং আনুষাঙ্গিক খরচ বাবদ ৯ লাখ ১৯ হাজার ৮০০ টাকাও পাবেন কৃষকরা।

জানা গেছে, রাজশাহী ও নাটোরের সাড়ে চার হাজার করে কৃষক গম চাষে প্রণোদনা পাচ্ছেন। প্রত্যেকে ২০ কেজি করে গম বীজ ও ডিএপি সার এবং ১০ কেজি করে এমওপি সার পাবেন। দুই হাজার ৪০০ জন করে কৃষক ভুট্টা চাষের আওতায় আসবেন রাজশাহী, নওগাঁ, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলার। প্রত্যেকে পাবেন দুই কেজি করে ভুট্টা বীজ, ২০ কেজি ডিএপি এবং ১০ কেজি করে এমওপি সার।

সরিষা চাষে প্রণোদনা পাচ্ছেন রাজশাহীর ৭ হাজার ৫০০, নওগাঁর ১২ হাজার, নাটোরের ৩ হাজার এবং চাঁপাইনবাবগঞ্জের ৫ হাজার কৃষক। এরা পাচ্ছেন এক কেজি করে বীজ, ২০ কেজি ডিএপি এবং ১০ কেজি করে এমওপি সার। এক হাজার ৫০ জন করে কৃষক তিল চাষে প্রণোদনা পাচ্ছেন রাজশাহী ও নাটোরে। এক কেজি করে বীজ, ২০ কেজি ডিএপি এবং ১০ কেজি করে এমওপি সারও পাচ্ছেন তারা।

এদিকে মুগ চাষে প্রণোদনা পাচ্ছেন রাজশাহীর ২ হাজার, নওগাঁর ৭০০, নাটোরের ৩ হাজার এবং চাঁপাইনবাবগঞ্জের ৭০০ কৃষক। এরা পাচ্ছেন ৫ কেজি করে বীজ এবং ১০ কেজি ডিএপি ও এমওপি সার। এছাড়া বিটি বেগুন চাষে রাজশাহীর ৩৬, নওগাঁর ২৪, নাটোরের ২৪ এবং চাঁপাইনবাবগঞ্জের ১২ কৃষক প্রণোদনা পাচ্ছেন। এরা ১৫ কেজি করে ডিএপি ও এমওপি সারসহ ২০ গ্রাম করে বীজ পাবেন প্রত্যেকে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দেব দুলাল ঢালী জানান, গত ১০ সেপ্টেম্বর প্রণোদনার অর্থ বরাদ্দ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। ওই দিনই বিষয়টি তাদের জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। নির্দেশনা পেয়ে জানিয়ে দেয়া হয়েছে জেলা দপ্তগুলোতেও। এখন ইউনিয়ন কৃষি পুনর্বাসন কমিটি তালিকা তৈরি করবে। আর এ কাজ বাস্তবায়ন করবে উপজেলা কৃষি পুনর্বাসন কমিটি।

তিনি জানান, সম্প্রতি বন্যায় রাজশাহী জেলায় ৩৭২ কোটি ৭৮ লাখ ৫০ হাজার টাকার ফসলহানি হয়েছে। নষ্ট হয়েছে ১২ হাজার ৭৫৭ হেক্টর রোপা আউশ, ২ হাজার ৫৭৩ হেক্টর রোপা আমন, ৪৯০ হেক্টর সবজি, ২৩৬ হেক্টর পান এবং ১৮০ হেক্টর মরিচ খেত। প্রণোদনার অর্থ ও বীজ-সার পেয়ে কৃষকরা আবার ঘুরে দাঁড়াতে পারবেন বলে আশা প্রকাশ করেন কৃষি কর্মকর্তা দেব দুলাল ঢালী।

এসবি/ আরআর/ আরএ

Print Friendly, PDF & Email

Check Also

রাজশাহীতে গৃহবধূর লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মহানগরীতে সুচিত্রা দাস (৩০) নামে এক গৃহবধূর লাশ উদ্ধার করেছে পুলিশ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *