ডিসেম্বর ১২, ২০১৭ ৭:৫৬ অপরাহ্ণ

Home / বিদেশ / রাখাইনে হিন্দুদের গণকবর পাওয়ার দাবি মিয়ানমারের

রাখাইনে হিন্দুদের গণকবর পাওয়ার দাবি মিয়ানমারের

সাহেব-বাজার ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্যে একটি গণকবর খুঁজে পাওয়ার দাবি করেছে দেশটির সেনাবাহিনী।তারা বলছে, ওই গণকবরে হিন্দু ধর্মাবলম্বী ২৮ জনের মৃতদেহ রয়েছে। এই হত্যাকাণ্ডের জন্য রোহিঙ্গা মুসলমান বিদ্রোহীদের দায়ী করেছে মিয়ানমারের সেনাবাহিনী।

সোমবার টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, নিরপেক্ষ সূত্র থেকে মিয়ানমারের সেনাবাহিনীর এ দাবির সত্যতা যাচাই করা যায়নি।

মিয়ানমারের সেনাপ্রধানের ওয়েবসাইটে পোস্ট করা এক বিবৃতিতে বলা হয়েছে, ‘নিরাপত্তা বাহিনীর সদস্যরা রাখাইন রাজ্যে একটি গণকবরের সন্ধান পেয়েছে এবং ওই কবর খুঁড়ে ২৮টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে, যাদের সবাই হিন্দু। উগ্রপন্থি বাঙালি সন্ত্রাসী গোষ্ঠী আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) নির্মমভাবে তাদের হত্যা করেছে।’
গণকবরে ২০ জন নারী, ছয়জন শিশু ও দুইজন পুরুষের মৃতদেহ পাওয়া যায় বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

গত ২৫ আগস্ট মিয়ানমারের বেশ কিছু পুলিশ চৌকিতে হামলার জন্য আরসাকে দায়ী করে রাখাইন রাজ্যে সেনাবাহিনী অভিযান শুরু করলে সহিংস পরিস্থিতির সৃষ্টি হয়। এই সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে সীমান্ত অতিক্রম করে দলে দলে বাংলাদেশে ঢুকতে শুরু করে রোহিঙ্গারা।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, রাখাইন রাজ্যে সেনাবাহিনীর অভিযান শুরুর পর থেকে প্রায় ৪ লাখ ৩০ হাজার রোহিঙ্গা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

পালিয়ে আসা রোহিঙ্গারা বলছে, বিদ্রোহীদের দমনের নামে মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গা মুসলমানদের হত্যা, নির্যাতন ও ধর্ষণ করছে এবং তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দিচ্ছে।
এ প্রেক্ষাপটে জাতিসংঘের পক্ষ থেকে বালা হয়, রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ‘জাতিগতভাবে নির্মূল’ করছে মিয়ানমার।

তবে এসব অভিযোগ অস্বীকার করে মিয়ানমার কর্তৃপক্ষ দাবি করে আসছে, পুলিশের চৌকিতে হামলার জন্য দায়ী রোহিঙ্গা বিদ্রোহীদের দমনেই রাখাইনে সেনা অভিযান চালানো হয়। এছাড়া রোহিঙ্গা বিদ্রোহীরাই মুসলিমদের ঘরবাড়ি জ্বালিয়ে দিচ্ছে বলেও দাবি মিয়ানমার কর্তৃপক্ষের।

এরই মধ্যে সর্বশেষ হিন্দুদের গণকবর খুঁজে পাওয়ার দাবি জানালো মিয়ানমারের সেনাবাহিনী, যাদের হত্যার জন্য সেই আরসাকে দায়ী করছে তারা।

এসবি/এআইআর

Print Friendly, PDF & Email

Check Also

ম্যানহাটনে ‘হামলাকারী’ বাংলাদেশি, নাম আকাইদ

সাহেব-বাজার ডেস্ক : নিউইয়র্কের ম্যানহাটনের একটি বাস টার্মিনালে আত্মঘাতী বিস্ফোরণকারী বাংলাদেশি বলে দাবি করছে মার্কিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *