নভেম্বর ২৪, ২০১৭ ১২:৪৪ পূর্বাহ্ণ

Home / জীবনশৈলী / মনের জোড় বাড়ে চুড়ি-বালায়

মনের জোড় বাড়ে চুড়ি-বালায়

সাহেব-বাজার ডেস্ক : নারীদের সৌন্দর্য বৃদ্ধির জন্য কালের নিয়মে নানা অলঙ্কার জায়গা করে নিয়েছে তাদের শরীরে। বালা বা চুরি এমনই একটি অলঙ্কার, যা যুগ যুগ ধরে নারীদের শোভা বাড়িয়ে চলেছে। সৌন্দর্য বৃদ্ধি ছাড়াও চুড়ি-বালা পরার রয়েছে একাধিক উপকারিতা।

একাধিক গবেষণায় দেখা গেছে বালা বা চুড়ি পরার অভ্যাস করলে আমাদের শরীরের একধিক উপকার হয়, যা শরীরের প্রতিটি অঙ্গের কর্মক্ষমতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই ফ্যাশনের দোহাই দিয়ে যারা হাত খালি রাখেন তারা দয়াকরে একবার এই প্রবন্ধে চোখ রাখুন। দেখবেন আজকের পর থেকে আর বালা বা চুড়ি পরতে কখনও ভুলবেন না। আসুন জেনেনি সেসব উপকারিতা

রক্ত সরবরাহের উন্নতি ঘটে
খেয়াল করে দেখবেন বালা-চুড়ি পরলে প্রতিনিয়তি কব্জিতে ঘষা লাগতে থাকে। এমনটা হওয়ার কারণে সারা শরীরে রক্ত প্রবাহ বেড়ে যায়। ফলে শরীরের প্রতি অঙ্গে, প্রতিটি কোষে অক্সিজেন সমৃদ্ধ রক্ত পৌঁছে যাওয়ায় সার্বিকভাবে শরীরের কর্মক্ষমতা যেমন বৃদ্ধি পায়, তেমনি রোগমুক্ত জীবনের পথে আরেও কয়েক ধাপ এগিয়ে যাওয়াও সম্ভব হয়।
স্ট্রেস কমায়
সম্প্রতি প্রকাশিত একটি স্টাডি অনুসারে গর্ভবতী নারীরা যদি সব সময় চুড়ি পরে থাকেন, তাহলে দারুন উপকার মেলে। চুড়ির মৃদু আওয়াজে একদিকে যেমন স্ট্রেস এবং অবসাদ কমতে থাকে, সেইসঙ্গে বাচ্চার শ্রবণ ক্ষমতারও উন্নতি ঘটে।
মনের অন্দরে ভারসাম্য বজায় থাকে

বেশ কিছু গবেষনায় দেখা গেছে বিভিন্ন উপাদান দিয়ে তৈরি চুড়ি নানা ভাবে শরীর এবং মনের উপর প্রভাব ফেলে থাকে। যেমন প্লাস্টিকের চুড়ি পরলে শরীরের অন্দরে এমন কিছু পরিবর্তন হয়, যাতে মনোবল খুব বৃদ্ধি পায়। আবার অন্য় উপকরণ দিয়ে তৈরি বালা বা চুড়ি পরলে মনের চালচলন একেবারে পাল্টে যায়। কেন এমনটা হয়ে থাকে, তা নিয়ে আরও জানতে গবেষণা চলছে। তবে বিশেষজ্ঞদের মতে পৃথিবী হল আস্ত একটা শক্তির বলয়। যার শরীরের প্রতিটি কণায় রয়েছে ম্যাগনেটিক পাওয়ার। আর এটি চুড়ির উপরও প্রভাব ফেলে থাকে। যে কারণে এক এক ধরনের বালা পরলে এক এক রকমের প্রভাব পরে থাকে। আর সেই মত মন এবং শরীরে পরিবর্তন ঘটে।

নেগেটিভিটি দূর করে

নারীদের কাছে লাল চুড়ির জনপ্রিয়তা খুব বেশি। অনেকে আবার সবুজ চুড়ি পরতেই বেশি পছন্দ করেন। সাধারণত অবচেতন মনেই মেয়েরা এই রংগুলি পছন্দ করে থাকেন। কিন্তু গবেণযায় দেখা গেছে লাল রঙের চুড়ি পরলে নেগেটিভ এনার্জি ধারে কাছেও ঘেঁষতে পারে না। যেখানে সবুজ চুড়ি মনকে শান্ত এবং চাপ মুক্ত রাখতে বিশেষ ভূমিকা নেয়।

মনের জোর বাড়ে

কাঁচের চুড়ি পরিবেশে অন্দরে থাকা পজেটিভ এনার্জিকে আকর্ষণ করে। ফলে এর প্রভাবে আমাদের মন এবং মস্তিষ্ক চাঙ্গা হয়ে ওঠে। একইসঙ্গে খারাপ শক্তির প্রভাব কমে। ফলে কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা হ্রাস পায়। তাই নিজেদের পাশাপাশি বাচ্চাদেরও কখনও খালি হাতে রাখবেন না। দেখবেন উপকার মিলবে।

এসবি/এসএস

Print Friendly, PDF & Email

Check Also

বিজয়া দশমীর সাজসজ্জা

সাহেব-বাজার ডেস্ক : দেখতে দেখতে পূজার শেষ দিন, দশমী । দশমীর দিন হয় দুর্গা মায়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *