সেপ্টেম্বর ২৭, ২০১৭ ১২:১৭ পূর্বাহ্ণ

Home / slide / স্বাস্থ্য ও ত্বকের যত্নে উপযোগী অ্যালোভেরা

স্বাস্থ্য ও ত্বকের যত্নে উপযোগী অ্যালোভেরা

সাহেব-বাজার ডেস্ক : রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, এতে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান। যা খাওয়া যেমন স্বাস্থ্যের জন্য উপকারী তেমনি ত্বকের যত্নেও সমানভাবে কার্যকর।

ময়েশ্চারাইজার: শুষ্ক ত্বকের যত্নে অ্যালোভেরা বেশ উপকারী। পুষ্টি প্রদানের মাধ্যমে ত্বকের আর্দ্রতা বজায় রেখে কোমল রাখতে সাহায্য করে অ্যালোভেরা। তাছাড়া অন্যান্য তেল সমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহার করলে ত্বক তেলতেলে হয়ে যাওয়ার সমস্যা থাকে। অ্যালোভেরা ব্যবহার করলে হয় না। ময়েশ্চারাইজারের পাশাপাশি অ্যালোভেরা মেইকআপের আগে প্রাইমার হিসেবেও ব্যবহার করা যায়।

মেইকআপ রিমুভার: সুন্দরভাবে মেইকআপ করার থেকে তা ভালোভাবে পরিষ্কার করে নেওয়া বেশি গুরুত্বপূর্ণ। আর রাসায়নিক উপাদান সমৃদ্ধ মেইকআপ রিমুভারের তুলনায় অ্যালোভেরা কার্যকর ও উপকারী মেইকআপ রিমুভার। বিশেষত চোখের মেইকআপ যেমন কাজল, মাস্কারা এবং শ্যাডো তুলে ফেলতে রাসায়নিক মেইকআাপ রিমুভারের তুলনায় অ্যালোভেরা বেশি উপযোগী। এতে চোখের কোনো ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে না।

ঘরোয়া স্ক্রাব: ত্বকের আর্দ্রতা ধরে রেখে মৃতক্ষো দূর করতে উপকারী স্ক্রাব তৈরি করতে অ্যালোভেরা ব্যবহার করা যায়। অ্যালোভেরার সঙ্গে চিনি বা কফি মিশিয়ে এক্সফলিয়েটর তৈরি করে নেওয়া যায়।

ভ্রু’র জেল: চোখের ভ্রু সেট করতে বিভিন্ন জেল পাওয়া যায়। হাতের কাছে এমন জেল না থ্কালে বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে অ্যালোভেরা। পরিষ্কার মাস্কারার তুলি অ্যালোভেরা জেলে ডুবিয়ে তা ভ্রুতে বুলিয়ে নিন। এই ভ্রু একই রকম রাখতে সাহায্য করবে দীর্ঘক্ষণ।

পায়ের যত্নে: পায়ের রুক্ষ ত্বক বা পা ফাটার সমস্যায় অ্যালোভেরা দারুণ উপযোগী। পায়ে ভারী করে অ্যালোভেরা জেল লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ঘুমানোর আগে মোজা পরে নিন এতে পা কোমল থাকবে।

রোদে পোড়া ত্বকের যত্ন: অ্যালোভেরা জেলে রয়েছে ত্বক সুস্থ রাখার উপাদান। তাই এটি রোদেপোড়া ত্বক সুস্থ করে তুলতে সাহায্য করে। এছাড়ার ত্বকের লালচেভাব, জ্বালভাব বা অন্যান্য সমস্য দূর করতেও এই জেল সহায়ক। আক্রান্ত ত্বকে ভারী করে জেল লাগিয়ে অপেক্ষা করুন। ক্ষতিগ্রস্ত ত্বক শীতল করতে সাহায্য করবে অ্যালোভেরা।

দাগ হালকা করতে সহায়ক: অ্যালোভেরা জেল ত্বকের দাগ ছোপ, ব্রণের দাগ, রোদপোড়া দাগ হালকা করতে সহায়ক। প্রতিরাতে অ্যালোভেরা জেল ব্যবহারে দাগ হালকা হয়। এছাড়া চোখের নিচের কালি দূর করতেও এই জেল সহায়ক।

Print Friendly, PDF & Email

Check Also

দুয়ারে দুর্গাপূজা, ব্যস্ত কারিগররা

মাহী ইলাহি : সনাতন ধর্মাবলম্বীর প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা কড়া নাড়ছে দুয়ারে। দুষ্টের দমন, শিষ্টের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *