অক্টোবর ২২, ২০১৭ ১১:৩৫ অপরাহ্ণ

Home / slide / সড়কে ডিম ভেঙে দাম কমের প্রতিবাদ

সড়কে ডিম ভেঙে দাম কমের প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক : মহাসড়কে ডিম ভেঙে দাম কমের প্রতিবাদ জানিয়েছেন রাজশাহীর মুরগি খামারিরা। এ সময় তারা সড়ক অবরোধ করে বিক্ষোভও করেন। বিক্ষোভকারীদের দাবি, মুরগির বাচ্চা, খাবার ও ওষুধের দাম কমিয়ে ডিমের উৎপাদন খরচ কমানো হোক। আর তা না হলে বৃদ্ধি করা হোক ডিমের দাম।

শনিবার বেলা ১১টার দিকে রাজশাহী মহানগরীর মতিহার থানার মোসলেমের মোড়ে ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়কের ওপর মুরগি খামারিরা এসব কর্মসূচি পালন করেন। রাজশাহী পোল্ট্রি ডিস্ট্রিবিউশন অ্যাসোয়িশেনের (আরপিডিএ) আয়োজনে এসব কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে আশপাশের বিভিন্ন এলাকার প্রায় তিন শতাধিক মুরগি খামারি অংশ নেন। এতে সভাপতিত্ব করেন আরপিডিএ’র সভাপতি নূরুল ইসলাম। সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম রেজার পরিচালনায় বক্তব্য দেন- সংগঠনটির উপদেষ্টা বেলাল উদ্দিন, রহমত আলী, মোহাম্মদ আলী, রাকিব উদ্দিন, কোষাধ্যক্ষ কামাল হোসেন প্রমূখ।

Rajshahi Demolition Of Eggs Breaks News Photo#29.04 (4)

মানববন্ধনে বক্তারা বলেন, পবা উপজেলার শুধু এই হরিয়ান ইউনিয়নেই দেড় হাজার মুরগি খামার রয়েছে। তিন হাজার শ্রমিক কাজ করছেন খামারে। এলাকায় ৬০ জন মুরগির খাবার এবং ওষুধের ডিলারও আছেন। ডিমের উৎপাদন হচ্ছে প্রতিদিন আড়াই লাখ। কিন্তু প্রতিনিয়ত মুরগির বাচ্চা, খাবার ও ওষুধের দাম বৃদ্ধি পাওয়ায় এবং এর বিপরীতে ডিমের দাম বৃদ্ধি না পাওয়ায় খামারি, ব্যবসায়ী ও শ্রমিকসহ সবাই ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

তারা বলেন, একটি ডিম উৎপাদনে খামারিদের খরচ পড়ছে পাঁচ টাকা ৫০ পয়সা। আর একটি ডিমের পাইকারি মূল্য ৪ টাকা ৩০ পয়সা। এতে দারুণ লোকসানের শিকার হচ্ছেন রাজশাহীর খামারিরা। ব্যাংক ঋণ পরিশোধ করতে না পারায় বাড়ছে তাদের সুদের বোঝা।

তাই তারা মুরগির বাচ্চা, খাবার ও ওষুধের দাম কমানোর দাবি জানান। তা না হলে তারা ডিমের মূল্য বৃদ্ধির দাবি জানান। দাবি না মানলে তারা আন্দোলন জোরদারেরও ঘোষণা দেন। মানববন্ধন শেষে তারা মহাসড়ক অবরোধ করে প্রায় পাঁচ হাজার ডিম ভেঙে বিক্ষোভ প্রদর্শন করেন। এ সময় প্রায় ১৫ মিনিট মহাসড়কে যান চলাচল বন্ধ থাকে।

Print Friendly, PDF & Email

Check Also

রাকাবের প্রশিক্ষণ কোর্সের সমাপনী

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) কম্পিউটার হার্ডওয়্যার, নেটওয়ার্কিং অ্যান্ড আইটি সিকিউরিটি বিষয়ক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *