ডিসেম্বর ১৫, ২০১৭ ১২:৩৮ অপরাহ্ণ

Home / slide / ইমামরা দেশের আইনবিরোধী বক্তব্য দেবেন না: হাইকোর্ট

ইমামরা দেশের আইনবিরোধী বক্তব্য দেবেন না: হাইকোর্ট

সাহেব-বাজার ডেস্ক : গণজাগরণ মঞ্চের কর্মী ও ব্লগার আহমেদ রাজীব হায়দার হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আপিলের রায় ঘোষণার সময় হাইকোর্ট তার পর্যবেক্ষণে বলেছেন, ‘একজন মসজিদের ইমামের দায়িত্ব মসজিদে নামাজ পড়ানো এবং সঠিক জ্ঞানসম্পন্ন বক্তব্য মুসল্লিদের সামনে তুলে ধরা। তিনি এমন কোনো বয়ান দেবেন না যা দেশের আইন বহির্ভূত’।

রোববার বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও জাহাঙ্গীর হোসেনের হাইকোর্ট বেঞ্চ আপিলের রায় ঘোষণাকালীন এ মন্তব্য করেন।

আপিলের রায়ে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র রেদোয়ানুল আজাদ রানা ও ফয়সাল বিন নাঈম ওরফে দীপের মৃত্যুদণ্ডাদেশের সাজা বহাল রাখেন হাইকোর্ট।

রায় ঘোষণার সময় আদালত তার পর্যবেক্ষণে বলেন, ‘কেউ যদি ইসলাম, নবী কারীম (সা.) বা কোনো ধর্ম সম্পর্কে কোনো বিরুপ মন্তব্য দেয় বা ফেসবুকে কোনো পোষ্ট দেয় সেজন্য দেশে প্রচলিত আইন রয়েছে। সে আইন তাদেরকে বিচারের মুখোমুখি করতে পারবে। সেক্ষেত্রে আইন নিজের হাতে তুলে নেয়ার কোনো এখতিয়ার নেই।’

উল্লেখ্য, বিচারিক আদালতের পুরো রায়ের সঙ্গেই একমত হয়েছেন উচ্চ আদালত। ফলে মামলার অন্য আসামি মাকসুর হাসান অনিকের যাবজ্জীবন কারাদণ্ড এবং এহসান রেজা রুম্মান, নাঈম ইরাদ ও নাফিজ ইমতিয়াজের দশ বছর করে সশ্রম কারাদণ্ড বহাল রাখা হয়েছে। একইসঙ্গে বহাল রয়েছে প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে জরিমানা এবং অনাদায়ে আরো ছয় মাস করে কারাদণ্ডাদেশের রায়।

এ ছাড়া আনসারুল্লা বাংলা টিমের প্রধান মুফতি জসীমউদ্দিন রাহমানির ৫ বছরের সশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো ছয় মাসের কারাদণ্ড এবং আসামি সাদমান ইয়াছির মাহমুদের ৩ বছরের সশ্রম কারাদণ্ড ও দুই হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো দুই মাসের কারাদণ্ডও বহাল রেখেছেন হাইকোর্ট।

Print Friendly, PDF & Email

Check Also

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চায় ফ্রান্সের তেল কোম্পানি টোটাল

সাহেব-বাজার ডেস্ক : বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল অনুসন্ধান ও বিপণন কোম্পানি টোটাল বাংলাদেশে বড় ধরনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *