আগস্ট ২২, ২০১৭ ৫:৫৩ পূর্বাহ্ণ
Home / slide / রাবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বক্তৃতা

রাবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বক্তৃতা

রাবি প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘বাঙালির আন্তপরিচয়ে ধর্মনিরপেক্ষতার অন্তর্ভুক্তি: ভাষা আন্দোলন প্রসঙ্গ’ শীর্ষক এক বক্তৃতা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে রাবির ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আইবিএস) এ অনুষ্ঠানের আয়োজন করে।

আইবিএসের পরিচালক অধ্যাপক স্বরোচিসষ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন বেলজিয়ামের ডেভেলপমেন্ট রিসার্চ কোঅপারেশন-এর অন্যতম পরিচালক ড. তাজিন ম্যাহনাজ মুরশিদ। এসময় তিনি বলেন, ‘বাঙালির পরিচয়ের বিভিন্ন অনুষঙ্গ, যেমন ভাষা, সংস্কৃতি, জাতিগত বৈশিষ্ট্য, ধর্ম ইত্যাদি সহজেই সহাবস্থান করে যতক্ষন না রাজনৈতিক অভিজাতেরা নিজেদের দৃষ্টিভঙ্গিকে সংখ্যাগরিষ্ঠের সমর্থনের আশায় সুকৌশলে পরিবর্তন ঘটায়। যখন প্রতিযোগীতায় থাকা অভিজাতেরা এইসব অনুষঙ্গকে একে অন্যের বিপরীতে দাঁড় করিয়ে দেন তখন সংঘাতের উত্থান হয়। জাতীয়তাবাদীরা জাতি, রাষ্ট্র এবং পরিচয় এর ধারনাকে গঠন ও পূনর্গঠন করে রাজনৈতিক শক্তি, বৈধতা এবং আর্থিক সুবিধা অর্জন করে।’

ড. তাজিন আরো বলেন, ১৯৪০ এবং ৫০ এর দশকে, বিশেষত স্বাধীন পাকিস্তান রাষ্ট্রের উদ্ভবের পর, পূর্ব বাংলায় বাঙালির নিজস্ব পরিচয় গঠনের ইতিহাস খোঁজা হয়েছে। সামাজিক এবং রাজনৈতিক দৃষ্টিভঙ্গি অথবা পরিচয়ক নির্মাণে বাংলাদেশের মুসলিম বুদ্ধিজীবী সম্প্রদায় নীতিগতভাবে সমজাতীয় ছিলেন না।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন। এতে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান। অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক ও বিশিষ্ট চিন্তক-গবেষক-লেখক প্রফেসর সনৎকুমার সাহা। এসময় বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক মিজানুর রহমানসহ শতাধিক ব্যক্তি উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

Check Also

না ফেরার দেশে নায়করাজ রাজ্জাক

সাহেব-বাজার ডেস্ক : না ফেরার দেশে বাংলাদেশের কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাক। আজ সোমবার (২১ আগস্ট) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *