ডিসেম্বর ১৭, ২০১৭ ২:৪৯ পূর্বাহ্ণ

Home / slide / বিশ্বব্যাংকের ১৬ গাড়িসহ পাসবই তলব করেছে শুল্ক গোয়েন্দা

বিশ্বব্যাংকের ১৬ গাড়িসহ পাসবই তলব করেছে শুল্ক গোয়েন্দা

সাহেব-বাজার ডেস্ক : শুল্কমুক্ত সুবিধার অপব্যবহারের অভিযোগে পাসবুকসহ বিশ্বব্যাংকের ১৬টি গাড়ি তলব করেছে শুল্ক গোয়েন্দারা।  ১৫ ফেব্রুয়ারি (বুধবার) শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান এ তথ্য জানিয়েছেন।

মইনুল জানান, শুল্ক ফাঁকি দেওয়ার অভিযোগে ১৬টি গাড়ি, কাগজপত্র ও পাসবই তলব করা হয়েছে। ওই ১৬টি গাড়ি বিশ্বব্যাংকের যে কর্মকর্তাদের নামে ছিল তারা এখন আর বাংলাদেশে নেই।

নিয়মানুসারে, শুল্কমুক্ত সুবিধায় যে কর্মকর্তাদের জন্য গাড়ি আনা হয়, তা তাদের দেশত্যাগের আগেই সরকারকে হস্তান্তর করতে হয়। কিন্তু এই গাড়িগুলোর ক্ষেত্রে বিশ্বব্যাংক নিয়মটি না মানায় শুল্ক গোয়েন্দা বিভাগের পক্ষ থেকে গাড়িগুলো পাশবুকসহ তলব করা হয়েছে।

কূটনীতিকদের মতো এ দেশে কর্মরত বিভিন্ন দাতা সংস্থা ও উন্নয়ন-সহযোগী প্রতিষ্ঠানের বিদেশি কর্মীরা শুল্কমুক্ত সুবিধায় গাড়ি ব্যবহার করতে পারেন। এজন্য বিশেষ পাসবই দেয় এনবিআর।

এনবিআরের প্রতিবেদন অনুযায়ী, শুল্কমুক্ত সুবিধার গাড়ির সবচেয়ে বেশি অপব্যবহার করেছেন বিশ্বব্যাংকের কর্মকর্তারা। এ প্রতিষ্ঠানটিতে কাজ করতে আসা ৫৩ জন বিদেশি কর্মকর্তা মেয়াদ শেষে চলে গেছেন। তাদের গাড়িগুলোর খোঁজ নেই। অনেকে আবার গাড়ি বিক্রি করে দিয়েছেন বলে জানা গেছে।

Print Friendly, PDF & Email

Check Also

রাজশাহী কলেজে মানব মানচিত্র

নিজস্ব প্রতিবেদক : টানা নয়মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর মা-বোনদের ইজ্জ¦ত ও লাখো শহীদের রক্তের বিনিময়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *