Ad Space

তাৎক্ষণিক

কুমিল্লা বিভাগের নাম হবে ময়নামতি

ফেব্রুয়ারি ১৪, ২০১৭

সাহেব-বাজার ডেস্ক : এখন থেকে নতুন বিভাগ হলে তা জেলার নামে হবে না। তা হবে ওই এলাকার স্থানীয় কোন প্রসিদ্ধ নামের উপর। ফলে কুমিল্লা বিভাগের নামকরণ হবে ময়নামতি বিভাগ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক বৈঠকে এ নির্দেশনা দেয়া হয় বলে জানান তিনি। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

পরে এ বিষয়ে সাংবাদিকদের বিস্তারিত ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় উপস্থিত ছিলেন, পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম,পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কে এম মোজাম্মেল হক এবং ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ।

এছাড়া বৈঠকে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) বাংলাদেশ আঞ্চলিক আবহাওয়া ও জলবায়ু সেবাসহ ১১ প্রকল্প অনুমোদন দিয়েছে বলেও জানান মুস্তফা কামাল।

এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৬৮৪ কোটি ৫০ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ২ হাজার ৬৪১ কোটি ৯৯ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ৮৮ কোটি ৪৩ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৯৫৪ কোটি ৮ লাখ টাকা।

মন্ত্রী বলেন, এখন পর্যন্ত বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদে ১০০টি একনেক বৈঠক অনুমোদন হয়েছে। এতে ৭৩৩টি প্রকল্প অনুমোদন দেয়া হয়। এগুলোর ব্যয় ৭ লাখ ৬৩ হাজার ৩০৯ কোটি ৭৫ হাজার টাকা।