আগস্ট ২১, ২০১৭ ১:০৭ পূর্বাহ্ণ
Home / slide / বাসন্তির রঙে মেতেছে রাজশাহী

বাসন্তির রঙে মেতেছে রাজশাহী

নিজস্ব প্রতিবেদক : আজ পহেলা ফাল্গুন। ঋতুরাজ বসন্তের প্রথম দিন। বাসন্তির রঙ লেগেছে রাজশাহীর সর্বত্রই। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ফুলের দোকান, রাস্তাঘাট, পার্কসহ বিনোদন কেন্দ্র সবখানেই বসন্তপ্রেমীদের উপচে পড়া ভিড়। বসন্তবরণে দামও বেড়েছে উৎসবের অন্যতম অনুসঙ্গ ফুলের। তারপরও কমতি নেই বেচাকেনার।

বসন্তবরণে এবারো বর্ণাঢ্য আয়োজন রয়েছে ঐহিত্যবাহী রাজশাহী কলেজে। সোমবার সকাল ১০টার দিকে কলেজ চত্বর থেকে বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। শোভাযাত্রায় নেতৃত্ব দেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মুহা. হবিবুর রহমান।

এতে অংশ নেন উপাধ্যক্ষ প্রফেসর আল ফারুক চৌধুরী, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর ড. জোবায়দা আয়েশা সিদ্দীকা প্রমুখ। বর্ণিল পোষাক ও সাজে কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা এতে অংশ নেন। নগরীর প্রধান প্রধান সড়ক ঘুরে শোভাযাত্রাটি কলেজে গিয়ে শেষ হয়।

এনিয়ে রাজশাহী কলেজের শিক্ষক-শিক্ষার্থী সাংস্কৃতিক চত্বরে দুপুর থেকেই চলছে সাংস্কৃতিক অনুষ্ঠান। শুধু কলেজের শিক্ষার্থী নয়, নিজ ক্যাম্পাসের বাইরের শিক্ষার্থী, অভিভাবক ও তাদের আত্মীয়-স্বজন এবং বিভিন্ন সরকারি কলেজের শিক্ষক এবং সরকারি কর্মকর্তারা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করছেন। সবাই ছিলেন বাসন্তি সাজে।

শিক্ষার্থীরা জানান, বাসন্তি উৎসব রাজশাহী কলেজের ঐহিত্য। সারাবছর তারা এই দিনটির অপেক্ষায় থাকেন। অনুষ্ঠান উপভোগ করে আনন্দ পান। আবার বাইরের অনেক স্কুল-কলেজের শিক্ষার্থীরাও এসেছেন রাজশাহী কলেজে। তারাও এতে মুগ্ধ।

এ উৎসবে নতুন মাত্রা যোগ করেছে রাজশাহী কলেজে চলমান লোক সাস্কৃতিক ও নাট্য উৎসব। শনিবার বিকেল থেকে শুরু হয়েছে চার দিনব্যাপী এ উৎসব। উৎসবের তৃতীয় দিন সোমবার সন্ধ্যা ৬টায় রাজশাহী কলেজ মিলনায়তনে মঞ্চস্থ হবে ভারতের ঝাড়খণ্ড ফেভিকল ড্রামা অ্যাসোসিয়েশনের ‘জানাম দিশোম’ নাটক। উৎসবের শেষদিন আগামীকাল মঙ্গলবার একই সময় মঞ্চস্থ হবে রাজশাহী লোক সংস্কৃতি ও নাট্যচর্চা কেন্দ্রের ‘দানা’। লোক সঙ্গীতের আয়োজনও থাকবে শেষ দিন।

কলেজের অধ্যক্ষ প্রফেসর মুহা. হবিবুর রহমান জানান, বসন্ত উৎসব বাঙ্গালী সাংস্কৃতির ঐতিহ্য। এই উৎসবের মাধ্যমে সংস্কৃতি চর্চারও উন্নয়ন হয়। বসন্ত শুধুমাত্র প্রেম-ভালবাসার মধ্যেই সীমাবদ্ধ নয়। এই বসন্ত পরিবর্তন, বিপ্লব এবং সংগ্রামের একটি অঙ্গিকার। বসন্তে মাসেই ভাষা আন্দোলন এবং মুক্তিযুদ্ধ হয়েছিলো। তিনি বলেন, শিক্ষার্থীদের মনের মাঝে কোন অন্ধকার থাকলে এই বসন্ত উৎসবের মধ্য দিয়ে তাদের মন পরিষ্কার হয়ে যাবে। নতুন সূর্য আলোকিত করবে তাদের।

বসন্তবরণ উপলক্ষে রাজশাহীর বঙ্গবন্ধু কলেজে পিঠা উৎসব চলছে। সকাল থেকেই কলেজ চত্বরে চলছে এ উৎসব। এ উৎসবে বাসন্তি, ফাল্গুনী, রকমারি পিঠা ঘরসহ ১১টি স্টল  অংশ নিয়েছে।

সকালে উৎসব উদ্বোধন করেন রাজশাহী সাংবাদিক কল্যাণ তহবিলের চেয়ারম্যান ও সোনালী সংবাদ সম্পাদক লিয়াকত আলী। এসময় উপস্থিত ছিলেন, সোনার দেশ সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, বারিন্দ্র মেডিকেল কলেজের পরিচালক ডাঃ বি কে দাম, বঙ্গবন্ধু কলেজের অধ্যক্ষ নুরুল ইসলাম।

এছাড়াও বসন্তবরণে দিনভর নানান অনুষ্ঠান হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিকেল কলেজ, নিউ গভ. ডিগ্রি কলেজ, সরকারী মহিলা কলেজেসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে।

এদিকে, ফুলের বেচাকেনা বেড়েছে রাজশাহীর বাজারে। নগরীর সাহেববাজারের অস্থায়ি ফুলের দোকানে ভীড় জমাচ্ছেন পুষ্পপ্রেমিরা। চড়া দামেই কিনছেন ফুল। পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবস ঘিরে বেড়েছে সবধরণের ফুলের দাম। চাহিদা বাড়ায় দাম বেড়েছে বলে দাবি করছেন বিক্রেতারা। তবে দাম বাড়তি হলেও বিক্রিতে ভাটা পড়েনি বলেও জানান তারা।

বসন্তপ্রেমিদের ভীড় বেড়েছে রাজশাহীর পদ্মাপাড় ও বিস্তীর্ণ পদ্মাচরে। মুখর হয়ে উঠেছে রাজশাহীর শহীদ এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানা, শহীদ জিয়া শিশু পার্ক, ভদ্রা পার্কসহ নানান বিনোদন কেন্দ্র। সব বয়সি মানুষ ভীড় জমিয়েছেন বিনোদনকেন্দ্র গুলোয়।

Print Friendly, PDF & Email

Check Also

ফসল ঘরে না ওঠা পর্যন্ত বন্যার্তদের সহায়তা দেয়া হবে: প্রধানমন্ত্রী

সাহেব-বাজার ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বন্যায় যাদের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, তা মেরামত করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *