Ad Space

তাৎক্ষণিক

  • রাজশাহীতে অটোরিকশার ধাক্কায় অবসরপ্রাপ্ত পুলিশ পরিদর্শক আহত– বিস্তারিত....
  • রোভার স্কাউটের জনক ব্যাডেন পাওয়েল’র ১৬০তম জন্মদিন পালিত– বিস্তারিত....
  • দুর্গাপুরে ১৫২শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার– বিস্তারিত....
  • ভ্যান চালিয়ে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ নাচোলের মানিক– বিস্তারিত....
  • চাঁপাইনবাবগঞ্জে চোলাই মদসহ আটক ১– বিস্তারিত....

পুঁজিবাজারে হাজার কোটি টাকার লেনদেন

ফেব্রুয়ারি ১৩, ২০১৭

সাহেব-বাজার ডেস্ক : টানা ৯ কার্যদিবস যাবত বাজারের লেনদেন হাজার কোটি টাকার নিচে থাকলেও সোমবার দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের সার্বিক লেনদেন ১ হাজার ৯৩ কোটি টাকা অতিক্রম করেছে। এদিকে, লেনদেনের ইতিবাচক প্রবণতা অব্যাহত থাকায় বিগত ৫ কার্যদিবস যাবত বাজারের সূচকও রয়েছে ঊর্ধ্বমুখী অবস্থানে। এদিন লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক বেড়েছে ২৪.৪৬ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, সোমবার ডিএসইতে লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৯টির, দর কমেছে ১৭৪টির ও দর অপরিবর্তিত ছিল ৩৬টি প্রতিষ্ঠানের। এ সময় ২৮ কোটি ৫৪ লাখ ৭২ হাজার ৯৮০টি শেয়ার লেনদেন হয়, যার বাজার মূল্য ছিল ১ হাজার ৯৩ কোটি ৫০ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ৯৬৬ কোটি ৮৩ লাখ টাকা। অর্থাৎ সোমবার ডিএসইতে লেনদেন বেড়েছে ১২৬ কোটি ৬৬ লাখ টাকা।

দিন শেষে ডিএসইর সার্বিক মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১২.২৮ পয়েন্ট বেড়ে ৫৫৫৮.৫৭ পয়েন্টে স্থিতি পায়। এছাড়া শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস বেড়েছে ৪.২৪ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক বেড়েছে ১৩.৫১ পয়েন্ট।

ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ওষুধ ও রসায়ন খাতের তালিকাভুক্ত কোম্পানি বেক্সিমকো ফার্মা। দিন শেষে কোম্পানিটির ৪৬ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল অ্যাপলো ইস্পাত, প্রতিষ্ঠানটির ৪২ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। তৃতীয় অবস্থানে থাকা লঙ্কাবাংলা ফিন্যান্স ৩৯ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এছাড়া টার্নওভারে থাকা কোম্পানিগুলোর মধ্যে- প্যাসিফিক ডেনিমসের ২৯ কোটি ১ লাখ টাকা,  ডোরিন পাওয়ারের ২৭ কোটি ৮ লাখ টাকা, আরএকে সিরামিকের ২৬ কোটি ৯১ লাখ টাকা, আরএসআরএম স্টিলের ২৬ কোটি ১৪ লাখ টাকা, সেন্ট্রাল ফার্মার ২৫ কোটি ৯৬ লাখ টাকা, কেয়া কসমেটিকসের ২৩ কোটি ২১ লাখ টাকা ও এসিআই ফরমুলেশনের ২০ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ২৪.৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৪২০.৭৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৩টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১২৫ টির এবং অপরিবর্তিত ছিল ২৪ টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৬৮ কোটি ৫৫ লাখ টাকা।

এ সময় টার্নওভার তালিকায় শীর্ষে ছিল প্যাসিফিক ডেনিমস । এ কোম্পানিটির ৫ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এছাড়াও টার্নওভার তালিকায় থাকা অন্য প্রতিষ্ঠানগুলো হলো-বেক্সিমকো ফার্মা, অ্যাপলো ইস্পাত, বিকন ফার্মা, আরএকে সিরামিক, বেক্সিমকো, সেন্ট্রাল ফার্মা, কেয়া কসমেটিকস, লঙ্কাবাংলা ফিন্যান্স ও তিতাস গ্যাস।