Ad Space

তাৎক্ষণিক

  • চার মাসেও শনাক্ত হয়নি লিপুর ঘাতকরা– বিস্তারিত....
  • মশার প্রকোপে অতিষ্ঠ রাবি শিক্ষার্থীরা– বিস্তারিত....
  • শিশু মেঘলা ও মালিহার হত্যাকান্ডের বিচারের দাবীতে মানবন্ধন– বিস্তারিত....
  • উপজেলা চেয়ারম্যানদের মূল্যায়নের অঙ্গীকার জেলা পরিষদ চেয়ারম্যানের– বিস্তারিত....
  • নাটোরে হয়রানীমূলক মামলা থেকে কলেজ ছাত্র জামিনে মুক্ত– বিস্তারিত....

প্রখ্যাত শ্রমিকনেতা হাফিজুর রহমান আর নেই

ফেব্রুয়ারি ১২, ২০১৭

সাহেব-বাজার ডেস্ক : বাংলাদেশের শ্রমিক আন্দোলনের অন্যতম পুরোধা, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য, জাতীয় শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি এবং পাটকল-সুতাকল-বস্ত্রকল সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় যুগ্ম আহ্বায়ক, মার্কসবাদী বর্ষীয়ান রাজনীতিবিদ প্রখ্যাত শ্রমিকনেতা কমরেড হাফিজুর রহমান ভূঁইয়া আর নেই।

রোববার বেলা তিনটার দিকে চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৩ বছর। তিনি স্ত্রী, ১ কন্যা, ২ পুত্র, পুত্রবধূ, জামাতা ও নাতি-নাতনিসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

কমরেড হাফিজুর রহমান ভূঁইয়া দীর্ঘদিন ধরে লিভার ক্যান্সারে ভুগছিলেন। তিনি ভারতের নয়াদিল্লীর বিএলকে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।দেশে ফিরে আসলে ১০ ফেব্রুয়ারি তাঁকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে নিয়ে আসা হয়।

বর্ষীয়ান রাজনীতিবিদ কমরেড হাফিজুর রহমান ভূঁইয়া ষাটের দশকে খুলনার বিএল কলেজে ছাত্র ইউনিয়নে যোগ দেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এমকম পাস করার পর পার্টির নির্দেশে তিনি শ্রমিক আন্দোলনে যোগ দেন। ১৯৬৬ সালে তিনি খুলনার খালিশপুরে প্লাটিনাম জুবিলি জুটমিলের শ্রমিক ইউনিয়ন গঠন করেন। ১৯৬৯ সালে খুলনার অগ্নিগর্ভ শ্রমিক আন্দোলন থেকে শুরু করে দীর্ঘকাল তিনি পাটকল শ্রমিকসহ শ্রমিক আন্দোলনের সামনের কাতারে থেকে নেতৃত্ব দিয়েছেন। তিনি খুলনা-৫ (ফুলতলা-ডুমুরিয়া) আসনে ওয়ার্কার্স পার্টির প্রার্থী হিসেবে সংসদ নির্বাচনে অংশ নেন।