অক্টোবর ১৮, ২০১৭ ৫:৫৫ পূর্বাহ্ণ

Home / slide / দুর্গাপুরে মসূর ডালের চাষাবাদ বেড়েছে দ্বিগুন

দুর্গাপুরে মসূর ডালের চাষাবাদ বেড়েছে দ্বিগুন

মিজান মাহী, দুর্গাপুর : দুর্গাপুরের উঁচু ও নিচু জমিতে মসূর কালাইয়ের বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। উপজেলার চাষিরা আম, পেঁপে বাগানসহ বিভিন্ন পরিত্যাক্ত জমিতেও এবার প্রচুর পরিমাণ মসূর কালাইয়ের আবাদ করেছেন। সেই সাথে বর্তমানে মাঠে মাঠে মসূর কালাইয়ের সাদা ফুলে ভরে যাওয়ায় চাষিরা অর্থিক ভাবে লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন।

দুর্গাপুর কৃষি অধিদপ্তর ও চাষিরা জানান, উপজেলার উঁচু ও নিচু জমিতে এবার বিস্তীর্ণ মাঠ জুড়ে ব্যাপক হারে মসূর কালাই চাষ হয়েছে। এবছর উপজেলায় প্রায় ১হাজার হেক্টর জমিতে মসূর কালাই চাষ করা হয়েছে। বপনের পর হতেই আবহাওয়া অনুকূলে থাকায় মসূর ডালের বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে।

দেবীপুর গ্রামের চাষি কামরুজ্জামান আলেক, ৭বিঘা, শ্যামপুর গ্রামের রশিদ ৪বিঘা, আলীপুর গ্রামের দেল মোহাম্মদ দেলু ১১বিঘা এবং পানানগর গ্রামের আহমেদ আলী ৫বিঘা জমিতে মসূর কালাই আবাদ করেছেন।

চাষিরা জানান, এবার ১৪০/১৬০ টাকা কেজি দরে বীজ ক্রয় করেন। এক বিঘা জমিতে রাসানিক সার প্রয়োগ ও কাটা-মাড়াইসহ ১৫/১৬ শ’ টাকা খরচ হবে। এতে প্রতি বিঘা জমি থেকে ৬/৭মন করে মসূর কালাই পাওয়ার আশা করছেন চাষিরা। অল্প পরিশ্রমে চাষিরা জমিতে মসূর চাষ করে অধিক লাভবান হবেন।

দুর্গাপুর উপজেলা কৃষি কর্মকর্তা ড. বিমল কুমার প্রামানিক জানান, চাষিরা খুবই পরিশ্রমি হওয়ায় জমি ফেলে রাখতে নারাজ। বাজারে মসূর ডালের দাম ভাল থাকায় চাষিরা আমবাগান, পেঁপে বাগানসহ পরিত্যাক্ত জমিতেও ব্যপক হারে মসূর আবাদ করেছেন। এছাড়াও এবছর মসূর চাষে অনুকূল আবহাওয়া ও কৃষি বিভাগের কর্মকর্তাদের পরামর্শে মসূরের চাষ ভাল হওয়ায় চাষিদের মুখে হাসি ফুটেছে।

Print Friendly, PDF & Email

Check Also

রাজশাহীতে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা শুরু

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর মহানগরী ও বিভিন্ন উপজেলায় কর্মরত সাংবাদিকদের তিনদিন ব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *