Ad Space

তাৎক্ষণিক

মার্কিন ভিসা পেতে লাগবে ফেসবুক পাসওয়ার্ড

ফেব্রুয়ারি ৯, ২০১৭

সাহেব-বাজার ডেস্ক : মার্কিন ভিসার আবেদন করলে যাচাই-বাছাইয়ের জন্য দূতাবাসে সামাজিক যোগাযোগ মাধ্যমের পাসওয়ার্ড জমা দিতে হতে পারে। যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব হোমল্যান্ড সিকিউরিটি জন কেলি মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন।-খবর টাইমস অব ইন্ডিয়া।

জন কেলি জানান, ভ্রমণকারীদের মধ্যে কারা যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি, তাদের খুঁজে বের করতে এ পদক্ষেপ নেয়া হতে পারে। তিনি আরো জানান, যেসব দেশের নিজস্ব তদন্ত ব্যবস্থা দুর্বল, বিশেষ করে সাত মুসলিম দেশ-ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেন সেসব দেশের ভ্রমণকারীদের ব্যাপারে এ পরিকল্পনা কার্যকরের বিষয়টি বিবেচনাধীন রয়েছে।

হাউজ হোমল্যান্ড সিকিউরিটি কমিটির শুনানিতে মার্কিন এ কর্মকর্তা বলেন, ‘আমরা বাড়তি কিছু তদন্তের কথা ভাবছি। আমরা পাসওয়ার্ডের মাধ্যমে তাদের সামাজিক মাধ্যমও পরীক্ষা করে দেখতে পারি।’

তিনি আরো বলেন, ‘ওইসব দেশের মানুষের বিষয়ে তদন্ত করা আসলেই কঠিন। তবে যদি তারা আসে, আমরা তাদের জানতে চাইব, কোন সামাজিক মাধ্যম সে ব্যবহার করে এবং তার পাসওয়ার্ড চাইব, যাতে আমরা দেখতে পারি ইন্টারনেটে তারা কী করে।’

কেউ সহযোগিতা করতে রাজি না হলে তাকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেয়া হবে না বলে জানান জন কেলি। তবে এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলেও জানিয়েছেন তিনি।