নভেম্বর ২৪, ২০১৭ ১২:৩৭ পূর্বাহ্ণ

Home / slide / ছেলেদের ক্ষেত্রেও প্রযোজ্য বাল্যবিয়ের বিশেষ বিধান

ছেলেদের ক্ষেত্রেও প্রযোজ্য বাল্যবিয়ের বিশেষ বিধান

সাহেব-বাজার ডেস্ক : আলোচিত বাল্যবিয়ের বিষয়ের প্রস্তাবিত আইনে পরিবর্তন এনেছে সংসদীয় কমিটি। পরিবর্তিত বিল অনুযায়ী বাল্যবিয়ের ক্ষেত্রে বিশেষ বিধান শুধু মেয়ে নয়, ছেলেদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। বৃহস্পতিবার সংসদে বাল্য বিবাহ নিরোধ বিল-২০১৬ এর ওপর মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির রিপোর্ট উপস্থাপন করা হয়েছে। কমিটির সভাপতি রেবেকা মমিন রিপোর্টটি উপস্থাপন করেন। রিপোর্টে বিলটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়।

নারী ও পুরুষের ক্ষেত্রে বিয়ের সর্বনিম্ন বয়স যথাক্রমে ২১ এবং ১৮ বছর নির্ধারণসহ বাল্য বিয়ে নিরোধে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে গত ডিসেম্বর মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ বিলটি উত্থাপন করেন।

মন্ত্রণালয়ের উত্থাপিত বিলের ১৯ দফায় বলা হয়েছে, এই আইনের অন্যান্য বিধানে যা কিছু থাকুক না কেন, কোনো বিশেষ প্রেক্ষাপটে অপ্রাপ্তবয়স্ক কোনো নারীর সর্বোত্তম স্বার্থে আদালতের নির্দেশক্রমে এবং মাতা-পিতার সম্মতিক্রমে বিধি দ্বারা নির্ধারিত প্রক্রিয়া অনুসরণ করে বিয়ে সম্পাদিত হলে তা এই আইনের অধীন অপরাধ বলে গণ্য হবে না।

এ ক্ষেত্রে সংসদীয় কমিটি ‘কোনো বিশেষ প্রেক্ষাপটে অপ্রাপ্তবয়স্ক কোনো নারীর’ শব্দগুচ্ছ বাদ দিয়ে ‘বিধি দ্বারা নির্ধারিত কোনো বিশেষ ক্ষেত্রে অপ্রাপ্ত বয়স্কের’ এবং ‘মাতা-পিতা’ শব্দের পরিবর্তে ‘পিতা-মাতা বা প্রযোজ্য ক্ষেত্রে অভিভাবকের’ শব্দগুচ্ছ যোগ করার সুপারিশ করেছে। অর্থাৎ সংসদ সংসদীয় কমিটির সুপারিশ গ্রহণ করলে নারীর পাশাপাশি পুরুষের ক্ষেত্রেও বিশেষ প্রেক্ষাপটের বিধান প্রযোজ্য হবে।

ব্রিটিশ আমলে প্রণীত ‘চাইল্ড ম্যারেজ রেসট্রেইন্ট অ্যাক্ট-১৯২৯’ বাতিল করে নতুন আইন করতে বিলটি সংসদে তোলা হয়।

বিলে স্বউদ্যোগে বা কোন অভিযোগের ভিত্তিতে অথবা অন্য কোন মাধ্যমে তথ্যের ভিত্তিতে নিশ্চিত হয়ে আদালত কোন বাল্য বিয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিধানের প্রস্তাব করা হয়েছে। বিলে আদালতের নিষেধাজ্ঞা ভঙ্গকারীকে ৬ মাসের কারাদণ্ড বা অনধিক ১০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত এবং অনাদায়ে আরো ১ মাসের কারাদণ্ডে দণ্ডিত করার বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে বাল্য বিয়ের ক্ষেত্রে মিথ্যা অভিযোগজনিত অপরাধে অনধিক ৬ মাস কারাদণ্ড বা অনধিক ৩০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত এবং অর্থদণ্ড অনাদায়ে আরো ১ মাস কারাদণ্ডে দণ্ডিত করার বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে বাল্য বিয়ে করলে প্রাপ্ত বয়স্ক নারী বা পুরুষ, যিনি দায়ী হবেন তাকে অনধিক ২ বছর কারাদণ্ড বা অনধিক ১ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত এবং অর্থদণ্ড অনাদায়ে আরো ৩ মাস কারাদণ্ডে দণ্ডিত করার বিধানের প্রস্তাব করা হয়েছে। তবে অপ্রাপ্ত বয়স্ক নারী বা পুরুষের ক্ষেত্রে অনধিক ১৫ দিনের আটকাদেশ বা অনধিক ৫ হাজার টাকা জরিমানা বা উভয় ধরনের শাস্তিযোগ্য করার বিধানের প্রস্তাব করা হয়েছে।

Print Friendly, PDF & Email

Check Also

বিদ্যুতের দাম বাড়ল ৩৫ পয়সা

সাহেব-বাজার ডেস্ক : গ্রাহক পর্যায়ে বিদ্যুতের মূল্য গড়ে ৩৫ পয়সা বাড়ানো হয়েছে। ডিসেম্বর মাস থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *