আগস্ট ২১, ২০১৭ ১:০৭ পূর্বাহ্ণ
Home / slide / ‘চল্লিশের পরে আইনজীবী সনদ নেওয়া যাবে না’

‘চল্লিশের পরে আইনজীবী সনদ নেওয়া যাবে না’

সাহেব-বাজার ডেস্ক : স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করার পর বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে দুই বছরের এলএলবি (পাস) কোর্স সম্পন্ন করে আর বার কাউন্সিলের সনদ পরীক্ষায় অংশ নেয়া যাবে না। সেই সঙ্গে বয়স ৪০ পেরিয়ে গেলে আর আইনজীবী হওয়ার সুযোগও থাকছে না। বুধবার (৮ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসাইন হায়দারের সমন্বয়ে গঠিত অ্যাপিলিয়েড বেঞ্চ এ নির্দেশ দেন।

গত বছরের জুলাই মাসেই এ বিষয়ে কিছু নির্দেশনা দেয় হাইকোর্ট। নির্দেশনায় বলা হয়, প্রাইভেট ইউনিভার্সিটিগুলো এখন থেকে নিজেরা সরাসরি এলএলবি কোর্সে শিক্ষার্থী ভর্তি করতে পারবে না। বাংলাদেশ বার কাউন্সিল (বিবিসি) ভর্তি পরীক্ষার মাধ্যমে ইউনিভার্সিটির জন্য মেধাতালিকা করে দেবে। সেখান থেকেই শিক্ষার্থী ভর্তি করতে হবে। বিবিসির ‘ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ ছাড়া কোনো প্রাইভেট ইউনিভার্সিটি আইন বিষয়ে অনার্স প্রোগ্রাম চালাতে পারবে না। এই সার্টিফিকেট ছাড়া ইউজিসি আইন কোর্স চালানোর অনুমতি দিতে পারবে না।

তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের দুই বছর মেয়াদি এলএলবি প্রোগ্রাম ২০২০ সাল পর্যন্ত চালানো যাবে। দারুল ইহসান ইউনিভার্সিটি এবং অন্যান্য ইউনিভার্সিটির আউটার ক্যাম্পাস বন্ধ ঘোষণা করে দেয়া রায়ে এসব নির্দেশনা ও আদেশ দেয়া হয়।

এর আগে আইনজীবী অন্তর্ভুক্তি পরীক্ষায় (এনরোলমেন্ট) তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে দুই বছর মেয়াদি এলএলবি (পার্স) কোর্সে উত্তীর্ণদের নিবন্ধন না দেয়া এবং যেকোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ৫০ জনের বেশি শিক্ষার্থীকে এলএলবি (সম্মান) শ্রেণিতে ভর্তি করলে তাদেরও এনরোলমেন্ট পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ না দেয়ার কথা জানানো হয়।

২০১৫ সালের নভেম্বরে এক সংবাদ সম্মেলন করে এ কথা জানান তৎকালীন বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন।

Print Friendly, PDF & Email

Check Also

শাহ্ মখদুম দরগায় সোলার প্যানেলের উদ্বোধন করলেন বাদশা

নিজস্ব প্রতিবেদক : হযরত শাহ্ মখদুম দরগাসহ নগরীর ২টি গোরস্থানে শনিবার সোলার প্যানেলের উদ্বোধন করেছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *