Ad Space

তাৎক্ষণিক

  • পুনর্জন্ম হল ব্যাপক জনপ্রিয়তা পাওয়া নকিয়া ৩৩১০– বিস্তারিত....
  • গোদাগাড়ী সদর ইউপি চেয়ারম্যানের আ’লীগে যোগদান– বিস্তারিত....
  • গোদাগাড়ীতে সড়ক দুর্ঘটনায় গরু ব্যবসায়ী নিহত, আহত ৫– বিস্তারিত....
  • প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে রাজশাহী জেলা প্রশাসনের ভিডিও কনফারেন্স– বিস্তারিত....
  • তানোরের আলু বিদেশে রপ্তানী, কৃষকের মুখে খুশির ঝিলিক– বিস্তারিত....

ভূমধ্যসাগরে দুদিনে দেড় হাজার শরণার্থী উদ্ধার

ফেব্রুয়ারি ৭, ২০১৭

সাহেব-বাজার ডেস্ক : ভূমধ্যসাগর থেকে শনি ও রবিবার প্রায় দেড় হাজার শরণার্থী উদ্ধার করা হয়েছে। রোববার ইতালির কোস্টগার্ড জানায়, শীতকালে সাগরে প্রতিকূল অবস্থা বিরাজমান থাকায় শরণার্থী প্রবেশের মাত্রা সাধারণত কিছুটা স্তিমিত হয়ে পড়ে। এ অবস্থায় গত কয়েক দিনে এত বিপুলসংখ্যক শরণার্থী উদ্ধারের ঘটনা আশঙ্কাজনক।- খবর এএফপি।

সম্প্রতি মাল্টায় অনুষ্ঠিত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সম্মেলনে শরণার্থী প্রবেশ কমাতে একজোটে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেন ইইউভুক্ত ২৮টি দেশের নেতারা।

এ লক্ষ্যে লিবিয়া থেকে ইতালিগামী শরণার্থী ঠেকাতে উত্তর আফ্রিকার দেশটির কোস্টগার্ডকে প্রশিক্ষণ ও তহবিল প্রদান করবে ইইউ, যাতে শরণার্থী নৌযানগুলোকে আফ্রিকার উপকূলেই আটকে দেয়া যায়।

মানব পাচারকারীদের কার্যক্রম প্রতিরোধে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানান তারা। প্রসঙ্গত গত বছর মানব পাচারকারীরা ইউরোপে ১ লাখ ৮১ হাজার শরণার্থী প্রবেশে সহায়তা করেছে, যাদের অধিকাংশ আফ্রিকার নাগরিক।

ইইউ নেতাদের এ পরিকল্পনার পর শরণার্থী উদ্ধারের সংখ্যা অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। গত সপ্তাহান্তে উদ্ধারকৃত শরণার্থীসহ বুধবার থেকে এ পর্যন্ত মোট সাড়ে চার হাজার শরণার্থী উদ্ধার করা হয়েছে।

এদিকে শনিবার লিবিয়া থেকে ইউরোপগামী ৪০০ শরণার্থীর পথ রোধ করে দেশটির কোস্টগার্ড। একই দিনে ইতালির কোস্টগার্ডের নেতৃত্বে একাধিক জাহাজ ভূমধ্যসাগর থেকে ৬০০ শরণার্থীকে উদ্ধার করে। এছাড়া রোববার ৯০০ শরণার্থীকে উদ্ধার করে স্প্যানিশ নৌবাহিনীর একটি জাহাজ এবং বেশকিছু বাণিজ্যিক নৌযান।

এদিকে ইইউ নেতাদের গৃহীত পরিকল্পনার সমালোচনা করেছে মানবাধিকার সংস্থাগুলো। অরাজক লিবিয়া সরকারকে সহায়তা করলে পরিস্থিতি আরো ভয়াবহ আকার ধারণ করবে বলে মনে করেন তারা।