আগস্ট ১৭, ২০১৭ ৭:২৭ অপরাহ্ণ
Home / slide / ট্রাম্পের নিষেধাজ্ঞার বিরুদ্ধে গুগলসহ ৯৭ প্রতিষ্ঠানের মামলা
WASHINGTON, DC - JANUARY 20: President Donald Trump leaves the President's Room of the Senate at the Capitol after he formally signed his cabinet nominations into law, in Washington, January 20, 2017. (Photo by J. Scott Applewhite - Pool/Getty Images)

ট্রাম্পের নিষেধাজ্ঞার বিরুদ্ধে গুগলসহ ৯৭ প্রতিষ্ঠানের মামলা

সাহেব-বাজার ডেস্ক : প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার বিরোধিতা করে মামলা করেছে অ্যাপল, গুগল ও মাইক্রোসফটের মতো টেক জায়ান্টসহ ৯৭টি প্রতিষ্ঠান। ০৫ ফেব্রুয়ারি (রবিবার) এই প্রতিষ্ঠানগুলো একজোট হয়ে সান ফ্রান্সিসকো আপিল আদালতে এ মামলা করেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মামলা দায়েরকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে ফেসবুক, টুইটার, ইনটেল, ইবে, নেটফ্লিক্স, উবার, লেভি স্ট্রস ও চোবানি। প্রতিষ্ঠানগুলোর দাবি, ট্রাম্পের এই নিষেধাজ্ঞা আমেরিকান ব্যবসা-বাণিজ্যকে বেশ ক্ষতির মধ্যে ফেলবে।

মামলার আবেদনে বলা হয়েছে, ‘এই আদেশের ফলে ৫০ বছরেরও বেশি সময় ধরে সুবিচার ও সম্ভাবনার যেই নীতির আলোকে যুক্তরাষ্ট্রের অভিবাসন ব্যবস্থা পরিচালিত হয়ে আসছে তার উল্লেখযোগ্য অংশেরই বিদায় ঘটবে। এই আদেশের ফলে আমেরিকান বাণিজ্য, উদ্ভাবন ও প্রবৃদ্ধিকে বেশ ক্ষতির মধ্যে ফেলবে।’

প্রসঙ্গত, সাতটি মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্পের নির্বাহী আদেশের ওপর গত শুক্রবার স্থগিতাদেশ দেন সিয়াটলের ফেডারেল আদালতের এক বিচারক। এর পরিপ্রেক্ষিতে শনিবার সান ফ্রান্সিসকোর আপিল আদালতে ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে নিষেধাজ্ঞা পুনর্বহালের আবেদন করা হয়। তবে ০৫ ফেব্রুয়ারি (রবিবার) আদালত তা খারিজ করে দেয়।

Print Friendly, PDF & Email

Check Also

বন্যা মোকাবিলায় সর্বোচ্চ প্রস্তুতি আছে : বাদশা

নিজস্ব প্রতিবেদক : পদ্মা নদীর পানি বিপদসীমা অতিক্রম করে বন্যা দেখা দিলে তা মোকাবিলায় সর্বোচ্চ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *