Ad Space

তাৎক্ষণিক

  • প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে রাজশাহী জেলা প্রশাসনের ভিডিও কনফারেন্স– বিস্তারিত....
  • তানোরের আলু বিদেশে রপ্তানী, কৃষকের মুখে খুশির ঝিলিক– বিস্তারিত....
  • নাটোরে টিভি রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন– বিস্তারিত....
  • কলেজে ছাত্রীকে বখাটে সহপাঠির প্রকাশ্যে চড়– বিস্তারিত....
  • চারঘাটে বিভিন্ন পয়েন্ট নিয়ন্ত্রন করে ৩০ চোরাকারবারী গডফাদার– বিস্তারিত....

ট্রাম্পের নিষেধাজ্ঞার বিরুদ্ধে গুগলসহ ৯৭ প্রতিষ্ঠানের মামলা

ফেব্রুয়ারি ৭, ২০১৭

সাহেব-বাজার ডেস্ক : প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার বিরোধিতা করে মামলা করেছে অ্যাপল, গুগল ও মাইক্রোসফটের মতো টেক জায়ান্টসহ ৯৭টি প্রতিষ্ঠান। ০৫ ফেব্রুয়ারি (রবিবার) এই প্রতিষ্ঠানগুলো একজোট হয়ে সান ফ্রান্সিসকো আপিল আদালতে এ মামলা করেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মামলা দায়েরকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে ফেসবুক, টুইটার, ইনটেল, ইবে, নেটফ্লিক্স, উবার, লেভি স্ট্রস ও চোবানি। প্রতিষ্ঠানগুলোর দাবি, ট্রাম্পের এই নিষেধাজ্ঞা আমেরিকান ব্যবসা-বাণিজ্যকে বেশ ক্ষতির মধ্যে ফেলবে।

মামলার আবেদনে বলা হয়েছে, ‘এই আদেশের ফলে ৫০ বছরেরও বেশি সময় ধরে সুবিচার ও সম্ভাবনার যেই নীতির আলোকে যুক্তরাষ্ট্রের অভিবাসন ব্যবস্থা পরিচালিত হয়ে আসছে তার উল্লেখযোগ্য অংশেরই বিদায় ঘটবে। এই আদেশের ফলে আমেরিকান বাণিজ্য, উদ্ভাবন ও প্রবৃদ্ধিকে বেশ ক্ষতির মধ্যে ফেলবে।’

প্রসঙ্গত, সাতটি মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্পের নির্বাহী আদেশের ওপর গত শুক্রবার স্থগিতাদেশ দেন সিয়াটলের ফেডারেল আদালতের এক বিচারক। এর পরিপ্রেক্ষিতে শনিবার সান ফ্রান্সিসকোর আপিল আদালতে ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে নিষেধাজ্ঞা পুনর্বহালের আবেদন করা হয়। তবে ০৫ ফেব্রুয়ারি (রবিবার) আদালত তা খারিজ করে দেয়।