অক্টোবর ১৯, ২০১৭ ৮:২৯ অপরাহ্ণ

Home / slide / আগামীকাল শুরু হচ্ছে এশিয়া-প্যাসিফিক বিজনেস ফোরাম

আগামীকাল শুরু হচ্ছে এশিয়া-প্যাসিফিক বিজনেস ফোরাম

সাহেব-বাজার ডেস্ক : আগামীকাল বুধবার থেকে শুরু হচ্ছে দুই দিনব্যাপী সম্মেলন এশিয়া-প্যাসিফিক বিজনেস ফোরাম (এপিবিএফ)। রাজধানীর সোনারগাঁও হোটেলে ৯ তারিখ পর্যন্ত এ সম্মেলনের আয়োজন করছে ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি) বাংলাদেশ ও ইউনাইটেড নেশনস ইকোনমিক অ্যান্ড সোস্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক (ইউএনইএসসিএপি)।

এপিবিএফ ২০১৭-এর উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এবারের সম্মেলনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘রিজিওনাল ইন্টিগ্রেশন টু অ্যাচিভ সাসটেইনেবল ডেভেলপমেন্ট’। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) ২০৩০-এর আলোকে প্রতিপাদ্যটি নির্ধারিত হয়েছে।

এপিবিএফ বহুখাতের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত একটি বার্ষিক ফোরাম। এতে সরকারি-বেসরকারি পর্যায়ে আঞ্চলিক সংলাপের আয়োজন হয়, যা অন্তর্ভুক্তিমূলক, প্রাণবন্ত ও টেকসই উন্নয়নে ব্যবসার প্রয়োজন নির্ধারণে ভূমিকা পালন করে।

আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন বক্তা ও বিশেষজ্ঞ ছাড়াও এপিবিএফে অংশ নেয়ার জন্য বিশ্বের নানা প্রান্তের চার শতাধিক প্রতিনিধি নিবন্ধন করেছেন। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর সরকারি কর্মকর্তা, সুশীল সমাজ ও ব্যবসায়ীরা এ ফোরামে অংশ নেবেন।

এপিবিএফের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তাদের মধ্যে থাকছেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, নেপালের বাণিজ্যমন্ত্রী রোমি গৌচান থাকালি, শ্রীলংকার শিল্প ও বাণিজ্যমন্ত্রী রিশাদ বাথিউদিন, আঙ্কটাড মহাসচিব ড. মুখিসা কিতুয়ি, জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ও ইউএনইএসসিএপির এক্সিকিউটিভ সেক্রেটারি ড. শামশাদ আখতার, এডিবির ভাইস প্রেসিডেন্ট (অপারেশন্স) ওয়েনসাই ঝ্যাং, লি অ্যান্ড ফাং লিমিটেডের চেয়ারম্যান ড. ভিক্টর কে ফাং, আইসিসি বাংলাদেশের প্রেসিডেন্ট মাহবুবুর রহমান ও ভাইস প্রেসিডেন্ট লতিফুর রহমান।

ফোরামের দ্বিতীয় দিনে একটি প্লেনারি বা পূর্ণাঙ্গ ও ছয়টি বিজনেস সেশন অনুষ্ঠিত হবে। পূর্ণাঙ্গ সেশনে মডারেটর থাকবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এ সেশনের বিষয় হলো, ‘লিংকিং বিজনেস উইথ দ্য সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস: হোয়াট ক্যান উই ডু?’

এসডিজি বাস্তবায়ন পরিকল্পনার আলোকে এপিবিএফে বিভিন্ন আলোচ্য বিষয়ে মডারেটরের ভূমিকা পালন করবেন দুর্যোগ ও পরিবেশ ঝুঁকি কমানো-বিষয়ক ইএসবিএন টাস্কফোর্সের সভাপতি আসিফ ইব্রাহিম, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিমুদ্দিন চৌধুরি, বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হেদায়েতুল্লাহ আল মামুন এনডিসি, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ ও ইউএনইএসসিএপির বিজনেস অ্যান্ড ডেভেলপমেন্ট সেকশন, ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ডিভিশনের ইকোনমিক অ্যাফেয়ার্স অফিসার মাসাতো আবে। খবর-বণিকবার্তা

Print Friendly, PDF & Email

Check Also

আজ অস্ট্রেলিয়া যাচ্ছেন প্রধান বিচারপতির স্ত্রী

সাহেব-বাজার ডেস্ক : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার স্ত্রী সুষমা সিনহা অস্ট্রেলিয়ার যাচ্ছেন। আজ মঙ্গলবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *