Ad Space

তাৎক্ষণিক

  • রাজশাহীতে অটোরিকশার ধাক্কায় অবসরপ্রাপ্ত পুলিশ পরিদর্শক আহত– বিস্তারিত....
  • রোভার স্কাউটের জনক ব্যাডেন পাওয়েল’র ১৬০তম জন্মদিন পালিত– বিস্তারিত....
  • দুর্গাপুরে ১৫২শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার– বিস্তারিত....
  • ভ্যান চালিয়ে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ নাচোলের মানিক– বিস্তারিত....
  • চাঁপাইনবাবগঞ্জে চোলাই মদসহ আটক ১– বিস্তারিত....

শোকে কাতর রাজশাহী

ফেব্রুয়ারি ৬, ২০১৭

নিজস্ব প্রতিবেদক : মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জাতীয় নেতা শহীদ এএইচএম কামারুজ্জামানের স্ত্রী জাহানারা জামানের (৮৪) মৃত্যুতে শোকে কাতর হয়ে উঠেছেন রাজশাহীবাসী। গভীর শোক প্রকাশ করে মরহুমার বিদেহী আত্মার শান্তি এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন রাজশাহীর সংসদ সদস্যসহ রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী: মহান মুক্তিযুদ্ধের সংগঠক জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামরুজ্জামান হেনার সহধর্মিণী জাহানারা জামানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পররাষ্ট প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি। এক শোকবার্তায় তিনি মরহুমার রূহের মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

সাংসদ বাদশার শোক: মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জাতীয় নেতা শহীদ এএইচএম কামারুজ্জামানের সহধর্মিনী ও রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের মা জাহানারা জামানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিও সাধারণ সম্পাদক ও রাজশাহী সদর আসনের সংসদ সদস্য জননেতা ফজলে হোসেন বাদশা। এক শোক বার্তায় তিনি মরহুমার বিদেহী আত্বার মাগফেরাত কামনা করেন এবং শোকাসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

সংসদ সদস্যদের শোক: জাহানারা জামানের মৃত্যুতে আলাদা আলাদা বিবৃতিতে শোক জানিয়েছেন রাজশাহী-১ আসনের এমপি ওমর ফারুক চৌধুরী, রাজশাহী-৩ আসনের এমপি আয়েন উদ্দিন, রাজশাহী-৪ আসনের এমপি ইঞ্জিনিয়ার এনামুল হক, রাজশাহী-৫ আসনের এমপি আবদুল ওয়াদুদ দারা ও সংরক্ষিত আসনের এমপি আখতার জাহান। তারা মরহুমার রূহের মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

জেলা পরিষদ চেয়ারম্যান: মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জাতীয় নেতা শহীদ এএইচএম কামারুজ্জামানের সহধর্মিনী ও রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের মা জাহানারা জামানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার। এক শোক বার্তায় তিনি মরহুমার বিদেহী আত্বার মাগফেরাত কামনা করেন এবং শোকাসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

মহানগর আওয়ামী লীগ: জাহানারা জামানের মৃত্যুতে রাজশাহী মহানগর আওয়ামী লীগ গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছে। এ ছাড়া মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার এক বিবৃতিতে আওয়ামী লীগের প্রবীণ নেতা সুরঞ্জিত সেনগুপ্ত ও জাহানারা জামানের মৃত্যুতে আজ মঙ্গলবার থেকে তিন দিনের জন্য রাজশাহী মহানগরে শোক দিবস পালনের জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। কর্মসূচি অনুযায়ী, আজ রাজশাহী মহনগরীর সকল আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন করা হবে। কর্মীরা কালো ব্যাচ ধারন করবেন।

ওয়ার্কার্স পার্টির শোক: জাতীয় নেতা শহীদ কামারুজ্জামানের সহধর্মিনী জাহানারা জামানের মৃত্যুতে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি রাজশাহী জেলা ও মহানগর গভীর শোক প্রকাশ করেছে। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি রাজশাহী মহানগর সভাপতি লিয়াকত আলি লিকু ও সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু এবং রাজশাহী জেলার সভাপতি রফিকুল ইসলাম পিয়ারুল ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল হক তোতা আলাদা শোক বিবৃতিতে শোকাসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

আরও শোক: পৃথক বিবৃতিতে আরও শোক জানিয়েছেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, রাজশাহী জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি মাহফুজুল আলম লোটন, বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহমুদ জামাল, জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক ইমতিয়াজ আহমেদ সামশুল হুদা কিসলু,  নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. আবদুল জলিল, ব্যবসায়ী সমন্বয় পরিষদের সভাপতি শামসুদ্দিন, ব্যবসায়ী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী, নাগরিক সমন্বয় কমিটির আহ্বায়ক প্যানেলের সদস্য ভাষা সৈনিক মোশারফ হোসেন আখুঞ্জি, রাজশাহী বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি প্রফেসর ড. পিএম সফিকুল ইসলাম ও রাজপাড়া থানা আওয়ামী লীগ সভাপতি হাফিজুর রহমান বাবু।

শোক জানিয়েছেন বোয়ালিয়া (পশ্চিম) থানা আওয়ামী লীগের সভাপতি আব্দুস সালাম, বোয়ালিয়া (পূর্ব) থানা আওয়ামী লীগের সভাপতি আতিকুর রহমান কালু, সাধারণ সম্পদাক শ্যামল কুমার ঘোষ, মতিহার থানা আওয়ামী লীগের সভাপতি ডা. আব্দুল মান্নান, শাহ্মখদুম থানা সভাপতি সৈয়দ আকতারুল আলম, ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আশরাফ উদ্দিন খান, ১০ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জাফর, ১১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের আওয়ামী লীগের সভাপতি আজাহার আলী, ১২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আহাসান হাবীব, ১৩ নম্বর ওয়ার্ড সভাপতি তৌহিদুল ইসলাম, ১৪ (পশ্চিম) নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি বাবলুর রহমান বাবু, ১৪ (পূর্ব) নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মাওলানা তাজুল ইসলাম, ১৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি তরিকুল আলম পিটার, মহানগর শ্রমিক লীগ সভাপতি বদরুজ্জামান খায়ের, ছাত্রলীগের রাজশাহী মহানগরের সভাপতি রকি কুমার ঘোষ, ছাত্রলীগের রাজশাহী কলেজ শাখার সভাপতি নূর মোহাম্মদ সিয়াম ও মহানগর কৃষক লীগের সভাপতি রহতুল্লাহ সেলিম।

এছাড়াও রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) সকল সদস্যদের পক্ষে শোক জানিয়েছেন সভাপতি কাজী শাহেদ ও সাধারণ সম্পাদক মামুন-অর-রশিদ, পবা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী ও নওহাটা পৌর আওয়ামীলীগের সভাপতি আব্দুল বারী খান।

অন্যদিকে এএইচএম খায়রুজ্জামান লিটনের মা জাহানারা বেগমের মৃত্যুতে শোক জানিয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েকউজ্জামান, রাসিকের দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম-উল-আযীম, ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান কামরু, ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ইকবাল হোসেন দিলদার, জেলা জাতীয় পার্টির সভাপতি সাবেক সংসদ সদস্য অধ্যাপক আবুল হোসেন ও মহানগর কমিটির সাইফুল ইসলাম স্বপন। জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একাংশের মহানগরের সভাপতি নুরুল ইসলাম হিটলার আলাদা আলাদা বিবৃতিতে গভীর শোক জানিয়েছেন।

এছাড়া বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের রাজশাহী মহানগর কমিটির সাধারণ সম্পাদক কানিজ ফাতেমা মিতু, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মর্জিনা পারভিন ও সাধারণ সম্পাদক নাসরিন আখতার মিতা, রাজশাহী মহানগরের ২১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, বাংলাদেশ আওয়ামী আইনজীবী পরিষদের জেলা শাখার আহ্বায়ক ইব্রাহিম হোসেন ও যুগ্ম আহ্বায়ক মো. শাহজাহান জাহানারা জামানের মৃত্যুতে শোক প্রকাশ করে বিবৃতি দেন।

রাজশাহী এ্যামেচার বডি বিল্ডার্স এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রওশান আলী, বাংলাদেশ রেশম শিল্প মালিক সমিতির সভাপতি মো. লিয়াকত আলী ও সাধারণ সম্পাদক আরিফ আহসান টিটো, বাংলাদেশ রেশম বোর্ড এমপ্লয়ীজ লীগের দপ্তর সম্পাদক সভাপতি আবু সেলিম, বাংলাদেশ বিসিক শিল্পনগরী মালিক সমিতির সভাপতি তহুরুল ইসলাম ও সাধারণ সম্পাদক তাজুল মালেক, রাজশাহী মহানগরের ২৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি সিরাজুল ইসলাম, বাংলাদেশ যুবমৈত্রীর জেলা সভাপতি মনির উদ্দিন পান্না ও মহানগরের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনির, রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনিরুজ্জামান মনিও জাহানারা জামানের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন।

অন্যদিকে নগরীর রাজপাড়া থানা ছাত্রলীগের নাসির উদ্দীন রুবেল ও সাধারণ সম্পাদক মারুফ হোসেন, ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন রাজশাহী কেন্দ্রের সম্পাদক প্রকৌশলী নিজামুল হক সরকার, বঙ্গবন্ধু সৈনিক লীগের জেলার যুগ্ম সাধারণ সম্পাদক জাহিদ রহমান ও মহানগরের সাধারণ সম্পাদক আইয়ুব আলী, নগরীর ১৮ নম্বর ওয়ার্ড (দক্ষিণ) শাখা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবুর রহমান, খাদেমুল ইসলাম বালিকা বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ এবং গোপীনাথ ও লক্ষ্মীনারায়ণ দেব বিগ্রহ মন্দির পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক রনজিৎ কুমার সাহা আলাদা আলাদা শোকবার্তায় নিজ নিজ প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করেছেন।

এদিকে বঙ্গবন্ধু পরিষদের পবা উপজেলা শাখার সভাপতি কাউছার আলী ও সাধারণ সম্পাদক কাজী মোজাম্মেল হক, রাজশাহী সড়ক পরিবহন গ্রুপের যুগ্ম সম্পাদক সাফকাত মঞ্জুর বিপ্লব, অগ্রণী ব্যাংক অফিসার সমিতির রাজশাহীর সভাপতি মো. নুরুজ্জামান ও সাধারণ সম্পাদক আব্দুর রউফ, দিগন্ত প্রসারী সংঘের সাধারণ সম্পাদক নুরুল হক ও যুগ্ম সম্পাদক আব্দুল মতিন আলাদা আলাদা শোকবার্তায় জাহানারা জামানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
এছাড়া বাংলাদেশ কমিউনিষ্ট পার্টির (সিপিবি) রাজশাহী জেলা শাখা, জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতির রাজশাহী জেলা শাখা, মেট্রোপলিটন কলেজ, রাজশাহী নিউ ডিগ্রি কলেজ শাখা ছাত্রলীগ, ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজি শাখা ছাত্রলীগ, বাংলাদেশ রেলওয়ে শ্রমিকলীগের রাজশাহী সদর দপ্তর শাখার নেতৃবৃন্দ শোক প্রকাশ করে আলাদা আলাদা বিবৃতি দিয়েছেন।

এদিকে নগরীর বঙ্গবন্ধু কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা এএইচএম খায়রুজ্জামান লিটনের মা জাহানারা জামানের ইন্তেকালে সোমবার কলেজে শোক সভার আয়োজন করা হয়। এতে বঙ্গবন্ধু কলেজের গভর্নিং বডি, সকল শিক্ষক মন্ডলী, কর্মচারী ও শিক্ষার্থীরা মরহুমার রুহের মাগফিরাত কামনা করেন। এ সময় এক মিনিট নিরবতা ও দোয়া করা হয়। এ সময় কলেজের অধ্যক্ষ নূরুল ইসলাম ও উপাধ্যক্ষ কামরুজ্জামান শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

প্রসঙ্গত, রোববার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে রাজধানী ঢাকার গুলশানে নিজ বাসভবনে ইন্তেকাল করেন জাহানারা জামান। মৃত্যুকালে তিনি দুই ছেলে ও চার মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। তার বড় ছেলে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি। রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়রও তিনি।

লিটনের ব্যক্তিগত সহকারী রাজশাহী মহানগর আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক মীর ইশতিয়াক আহমেদ লিমন জানান, জাহানারা জামান দীর্ঘদিন ধরে ডায়াবেটিস ও বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মঙ্গলবার সকাল সাড়ে ৯টার দিকে হেলিকপ্টারযোগে তার মরদেহ রাজশাহীতে নেয়া হবে। বাদ জোহর রাজশাহী কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে তার দ্বিতীয় জানাযা অনুষ্ঠিত হবে। পরে নগরীর কাদিরগঞ্জে পারিবারিক কবরস্থানে শহীদ এএইচএম কামারুজ্জামানের কবরের পাশে তাকে দাফন করা হবে।

এর আগে সোমবার বিকেলে রাজধানী ঢাকার গুলশান আজাদ মসজিদে জাহানারা জামানের প্রথম জানাযা অনুষ্ঠিত হয়েছে। জানাযায় জনপ্রশাসনমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ও রাজশাহী-৫ আসনের এমপি আবদুল ওয়াদুদ দারাসহ অন্যান্য এমপিরা অংশ নেন। ওই জানাযায় রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খানও শরীক হন।

উল্লেখ্য, ১৯৭৫ সালের ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে অপর জাতীয় তিন নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ ও ক্যাপ্টেন এম মনসুর আলীর সঙ্গে রাজশাহীর এএইচএম কামারুজ্জামানকে হত্যা করা হয়েছিল। রাজনৈতিক পট পরিবর্তনের সময় পঁচাত্তরের ২৩ আগস্ট ধানমন্ডির সরকারি বাসভবন থেকে তাকে ধরে নিয়ে যাওয়া হয়েছিল। তিনি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ঘনিষ্ঠ সহচর।

এএইচএম কামারুজ্জামান হেনা ১৯৫১ সালে জাহানারা জামানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তখন জাহানারা জামানের বয়স ছিল ১৮ বছর। জাহানারা জামান বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার চামরুল গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মৃত জোদ্দার আশরাফ উদ্দীন তালুকদার। বিবাহিত জীবনে জাহানারা জামান পাঁচ সন্তানের মা হন। তার সন্তানেরা হলেন- ফেরদৌস মমতাজ পলি, দিলারা জুম্মা রিয়া, রওশন আক্তার পপি, এএইচএম খায়রুজ্জামান লিটন, এএইচএম এহশানুজ্জামান স্বপন ও কবিতা সুলতানা চুমকি।