Ad Space

তাৎক্ষণিক

শাসক হিসেবে সিংহাসনে ৬৫ বছরের ইতিহাস গড়লেন রানি এলিজাবেথ

ফেব্রুয়ারি ৬, ২০১৭

সাহেব-বাজার ডেস্ক : ব্রিটিশ রাজতন্ত্রের প্রথম শাসক হিসেবে সিংহাসনে ৬৫ বছর থাকার ইতিহাস গড়েছেন রানি এলিজাবেথ দ্বিতীয়। ব্রিটিশ সাম্রাজ্যের ইতিহাসে তিনিই একমাত্র রাজ্য প্রধান যিনি একাধারে ৬৫ বছর ধরে সিংহাসনে রয়েছেন।

৯০ বছর বয়সী রানি ৬৫ বছর পূর্তির দিনটি একেবারে পারিবারিকভাবে পালন করছেন। নরফোকে রানির সান্ড্রিংহাম এস্টেটে একান্তভাবে দিনটি উদযাপন করা হচ্ছে। কাকতালীয়ভাবে এই দিনেই রানির বাবা জর্জ পঞ্চম এর মৃত্যু হয়েছিল। ফলে দিনটি রানির বাবার মৃত্যুবার্ষিকীও।

রানির সিংহাসনে আরোহনের ৬৫ বছর উপলক্ষে ব্রিটিশ রাজপ্রাসাদ বাকিংহাম প্যালেস থেকে আগের একটি ছবি পুনরায় সরবরাহ করা হয়েছে। ছবিটি বিখ্যাত আলোকচিত্রী ডেভিড বেইলি ২০১৪ সালে তুলেছিলেন। গ্রেট নামক প্রচারণা কর্মসূচির অংশ হিসেবে ছবিটি তোলা হয়েছিল। বিশ্বব্যাপী ব্রিটেনকে তুলে ধরার জন্য এ কর্মসূচি হাতে নেওয়া হয়েছিল।

ছবিতে রানি যে পোশাক পরে আছেন তাতে রয়েছে নীলকান্তমনি। এ পোশাক ১৯৪৭ সালে রানিকে বিয়ের উপহার হিসেবে দিয়েছিলেন রাজা জর্জ চতুর্থ।
রানির সিংহাসন আরোহনের দিনটিকে শ্রদ্ধা জানাতে রাজবাহিনী গান স্যালুট জানাবে। বাকিংহাম প্যালেসের কাছে গ্রিন পার্কে ৪১-টি বার গান স্যালুট দেওয়া হবে। এরপর টাওয়ার অব লন্ডনে আরও ৬২টি গান স্যালুট জানানো হবে। এছাড়া দিনটিকে স্মরণীয় করে রাখতে স্মারক মুদ্রা ও ডাকটিকেট প্রকাশ করা হবে।

১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি সান্ড্রিংহামে রানি এলিজাবেথের বাবার মৃত্যু হয়েছিল। ওই সময় রাজকুমারী এলিজাবেথের বয়স ছিল ২৫ বছর। স্বামী যুবরাজ ফিলিপের সঙ্গে তখন কেনিয়াতে রাজকীয় সফরে ছিলেন এলিজাবেথ।

আগামী ২০২২ সালে রানির ক্ষমতা আরোহনের ৭০ বছর জাঁকজমকপূর্ণভাবে পালন করার হবে বলে ধারণা করা হচ্ছে।