Ad Space

তাৎক্ষণিক

  • আ’লীগকে আবারও ক্ষমতায় আনতে প্রস্তুত নিতে হবে : শাহরিয়ার– বিস্তারিত....
  • রাজশাহীতে বেড়েছে মৌসুমী ভিক্ষুক– বিস্তারিত....
  • চারঘাট-বাঘা সীমান্তে থেমে নেই চোরাকারবারী চক্র– বিস্তারিত....
  • তানোরে গ্রাম পুলিশ ও ৪র্থ শ্রেনীর কর্মচারীদের মধ্যে লুঙ্গি ও শাড়ি বিতরন– বিস্তারিত....
  • চীনে ভূমিধস: নিখোঁজ শতাধিক মানুষ– বিস্তারিত....

মন্ত্রিসভায় ১০ বিলিয়ন ডলারের সার্বভৌম তহবিলের অনুমোদন

ফেব্রুয়ারি ৬, ২০১৭

সাহেব-বাজার ডেস্ক : ১০ বিলিয়ন মার্কিন ডলারের সার্বভৌম সম্পদ তহবিল (সভরেন ওয়েলথ ফান্ড) গঠনের প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন করেছে মন্ত্রিসভা। আজ ০৬ ফেব্রুয়ারি (সোমবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে অর্থ বিভাগের এ প্রস্তাব অনুমোদন করা হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, প্রায় সব দেশেই এ ধরনের তহবিল রয়েছে। ১০ বিলিয়ন ডলারের এ তহবিল গঠনের বিষয়ে আজ মন্ত্রিসভা নীতিগত অনুমোদন দিয়েছে।

বাংলাদেশের সঙ্গে বিভিন্ন দেশের দ্বিপক্ষীয় বাণিজ্যিক ও অর্থনৈতিক চুক্তি, আন্তর্জাতিক দরপত্র, বড় বড় নির্মাণে বিদেশের সহায়তা নিতে হলে এ ডলারের প্রয়োজন হয়। এ ধরনের একটি তহবিল থাকলে এসব কাজ করতে সহজ হবে। প্রথমে দুই বিলিয়ন ডলার দিয়ে তহবিল শুরু হবে। পরে আগামী পাঁচ বছরে ১০ বিলিয়ন ডলারে উন্নীত করা হবে। প্রথম দুই বিলিয়ন ডলার নেওয়া হবে বৈদেশিক রিজার্ভ থেকে।

সচিব বলেন, বাংলাদেশের বৈদেশিক রিজার্ভ ৩০-৩২ বিলিয়ন ডলার পর্যন্ত হয়। সেখান থেকে দুই বিলিয়ন ডলার নিলে প্রভাব এর পড়বে না। এ বিষয়ে আইন করা হলে তাতে তহবিল ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে বিস্তারিত উল্লেখ থাকবে।