Ad Space

তাৎক্ষণিক

২৩ ঘন্টা পর অবরোধ মুক্ত রুয়েট উপাচার্য

ফেব্রুয়ারি ৫, ২০১৭

রাবি প্রতিবেদক : ‘৩৩ ক্রেডিট’ পদ্ধতি বাতিলের দাবি মেনে নিয়ে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগ অবরোধ মুক্ত হয়েছেন। রবিবার দুপুর ২টায় একাডেমিক কাউন্সিলের জরুরী সভায় ‘৩৩ ক্রেডিট’ পদ্ধতি বাতিলের পাশাপাশি ১৪ ও ১৫ সিরিজের ক্লাস-পরীক্ষার ওপর জারি করা অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া হয়।

জানা যায়, ‘৩৩ ক্রেডিট’ পদ্ধতি বাতিলের দাবিতে শনিবার বিকেল ৩টা থেকে রুয়েট উপাচার্যসহ ১৬ জন শিক্ষককে প্রশাসন ভবনে অবরুদ্ধ রেখে আন্দোলন করে শিক্ষার্থীরা। আন্দোলনের মুখে রবিবার সকাল সাড়ে ১০টায় একাডেমিক কাউন্সিলের এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে দুপুর ১টায় একাডেমিক কাউন্সিলের সদস্য অধ্যাপক ইকবাল মতিন ‘৩৩ ক্রেডিট’ পদ্ধতি বাতিলের বিষয়টি ঘোষণা করেন। কিন্তু শিক্ষার্থীরা এই ঘোষণা মেনে না নিয়ে তাদের দাবি লিখিতভাবে মেনে নেয়ার দাবি তোলেন। এরপর দেড়টার দিকে প্রশাসন ভবনে মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খাইরুজ্জামান লিটন ও সাধারণ সম্পাদক ডাবলু সরকার এসে উপাচার্যকে অবরোধ মুক্ত করেন।

এবিষয়ে উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগ বলেন, ‘একাডেমিক কাউন্সিলের সভায় ‘৩৩ ক্রেডিট’ পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। পাশাপাশি ১৪ ও ১৫ সিরিজের শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রমের ওপর যে স্থগিতাদেশ দেয়া হয়েছিল তা প্রত্যাহার করা হয়েছে।’