সেপ্টেম্বর ২১, ২০১৭ ২:১০ পূর্বাহ্ণ

Home / slide / ৬৯ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে: জাতিসংঘ

৬৯ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে: জাতিসংঘ

সাহেব-বাজার ডেস্ক : মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যে গত অক্টোবর থেকে চলা সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর সহিংসতার ঘটনায় অন্তত ৯২ হাজার মানুষ উদ্বাস্তু হয়ে পড়েছে, যার মধ্যে প্রায় ৬৯ হাজারই পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক এ তথ্য জানিয়েছেন।

বৃহস্পতিবার এক নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান বলে এক প্রতিবেদনে জানিয়েছে চীনা সংবাদমাধ্যম সিনহুয়া।  গত অক্টোবরে রাখাইনের কয়েকটি পুলিশের চৌকিতে হামলার ঘটনার পর রোহিঙ্গা মুসলিমদের ওপর সহিংস নির্যাতন চালায় মিয়ানমার পুলিশ, সেনাবাহিনী ও স্থানীয়রা। শত শত নিরীহ মানুষকে হত্যা করা হয়। এ ঘটনার পর বিশাল সংখ্যক মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছে বলে জাতিসংঘের মানবিক কর্মসূচির সমন্বয় বিষয়ক কার্যালয়ের (ওসিএইচএ) বরাতে এ তথ্য তুলে ধরেন ডুজারিক।

ডুজারিক বলেন, দক্ষিণ রাখাইনে জাতিসংঘের বিভিন্ন সংস্থা এবং অন্য সহযোগীদের তিন মাস ত্রাণ বিতরণে বাঁধা দেয়ার পর সম্প্রতি মিয়ানামার সরকার সেখানে কিছু তৎপরতা চালানোর অনুমতি দিয়েছে। বাস্তুচুত মানুষদের বেশিরভাগই রোহিঙ্গা মুসলিম। তবে অন্যান্য সম্প্রদায়েরও কিছু মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

তিনি বলেন, ব্যাপক সংখ্যক উদ্বাস্তু বাংলাদেশে আশ্রয় নিলেও রাখাইনের মংডু শহরের উত্তরাঞ্চলীয় যে এলাকায় নিরাপত্তা বাহিনীর তৎপরতা অব্যাহত রয়েছে সেখানে এখনও ২৩ হাজার মানুষ বাস্তুচ্যুত অবস্থায় আছে।

তিনি বলেন, মংডু শহরে যাতায়াতে আন্তর্জাতিক কর্মীদের এখনো অনেক বিধিনিষেধের মুখে পড়তে হচ্ছে।

Print Friendly, PDF & Email

Check Also

রোহিঙ্গা শরণার্থীরা গুরুতর সমস্যা, বাংলাদেশের মানবিক উদ্যোগ স্বীকৃতিযোগ্য : জাতিসংঘ মানবাধিকার অধিবেশনে সাফ জানালো ভারত

সাহেব-বাজার ডেস্ক : দলে দলে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় নেয়ার ঘটনাকে বাংলাদেশের জন্য গুরুতর সমস্যা বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *